Home » আন্তর্জাতিক » আলবেনিয়ার কাছে যে কারণে ক্ষমা চাইলেন মাখোঁ

আলবেনিয়ার কাছে যে কারণে ক্ষমা চাইলেন মাখোঁ

 

নিউটার্ন ডেস্ক
এ কাদের জাতীয় সংগীত? বিশ্বাস করতে পারছেন না আলবেনিয়ার খেলোয়াড়েরা!

রোববার ইউরোর বাছাইপর্বে মুখোমুখি হয়েছিল ফ্রান্স আর আলবেনিয়া। ম্যাচ শুরুর আগে নিজেদের জাতীয় সংগীত ঠিকঠাক বাজাতে পারলেও আলবেনিয়ার সংগীত বাজাতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলল ফরাসিরা!

কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়িয়েছেন আলবেনিয়ার খেলোয়াড়েরা। কিছুক্ষণ পর ফ্রান্সের বিপক্ষে ইউরো বাছাইপর্বের ম্যাচ খেলতে নামবেন তাঁরা। তার আগে জাতীয় সংগীতের আনুষ্ঠানিকতাটুকু সেরে ফেলতে হবে। কিন্তু এ কী! এ কাদের জাতীয় সংগীত বাজছে? নিজেদের জাতীয় সংগীত নিজেরাই শুনে চিনতে পারছিলেন না এলসাইদ হুসাই, টমাস স্ট্রাকোশারা। চিনবেন কী করে? ভুলে আলবেনিয়ার জায়গায় অ্যান্ডোরার জাতীয় সংগীত বাজছে যে!

এই হাস্যকর ভুলটাই করেছে ফ্রান্সের জাতীয় স্টেডিয়াম কর্তৃপক্ষ। নিজেদের জাতীয় সংগীতের জায়গায় অন্য সুর শোনার সঙ্গে সঙ্গে নিজেদের বিরক্তি প্রকাশ করতে কার্পণ্য করেনি মাঠে আসা আলবেনিয়ার সমর্থকেরা। ফ্রান্সকে ইচ্ছে মতো দুয়ো দিয়েছে তারা। লজ্জায় পড়ে গিয়েছিল ফ্রান্সও।

কাহিনির শেষ হয়নি তখনো। নিজেদের ভুল বুঝতে পেরে কর্তৃপক্ষের পক্ষ থেকে স্টেডিয়ামের ঘোষক লাউড স্পিকারে আলবেনিয়ার কাছে ক্ষমা চাইতে যান। কিন্তু নিজেদের কারিগরি ত্রুটির জন্য ক্ষমা চেয়ে ‘আর্মেনিয়া’র ভক্তদের অনুরোধ করেন, জাতীয় সংগীতকে সম্মান দেওয়ার জন্য! ব্যস, আলবেনিয়ার সমর্থকদের আর পায় কে? দ্বিগুণ জোরে শোনা যেতে থাকে দুয়ো! পরে নিজের ভুলটা বুঝতে পেরে আলবেনিয়ার নাম বলেন অবশেষে। কিছুক্ষণ পর কর্তৃপক্ষ ঠিক ঠিক আলবেনিয়ার জাতীয় সংগীত বাজানো শুরু করে। তবে ততক্ষণে মিনিট সাতেক দেরি হয়ে গিয়েছে।

একই সঙ্গে হাস্যকর ও অসম্মানজনক এই ভুলের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট এম্যানুয়েল মাখোঁ ক্ষমা চেয়েছেন আলবেনিয়ার প্রেসিডেন্ট ইলির মেতার কাছে। আলবেনিয়ার খেলোয়াড়, দর্শক ও সমর্থকদের কাছে আনুষ্ঠানিক ভাবে ক্ষমা চেয়েছেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমও, ‘এটা এমন এক ভুল যা কখনই হওয়া উচিত নয়, কিন্তু এটা হয়েছে। আমি আলবেনিয়ানদের মানসিক অবস্থা বুঝতে পারছি, আর এটা যুক্তিযুক্তও। এ কারণেই ম্যাচের আগে আলবেনিয়ার জাতীয় সংগীত না বাজানো পর্যন্ত আমরা অপেক্ষা করেছি। আমি কোচ ও বেঞ্চের খেলোয়াড়দের কাছে ক্ষমা চেয়েছি।’ সে সময় দেশমকে দেখা গেছে ম্যাচ রেফারি জিল মানজানো ও আলবেনিয়ার কোচ এদোয়ার্দো রেজার সঙ্গে কথা বলতে।

ম্যাচে আলবেনিয়াকে ৪-১ গোলে হারিয়েছে ফ্রান্স। জোড়া গোল করেছেন বায়ার্ন মিউনিখের উইঙ্গার কিংসলে কোমান। একটি করে গোল করেছেন চেলসির স্ট্রাইকার অলিভিয়ের জিরু ও লিলের মিডফিল্ডার নানিতামো ইকোনে। গোল ব্যবধানে গ্রুপ এইচের শীর্ষস্থানে আছে ফ্রান্স।

6 Shares