Home » জাতীয় » শিল্পাচার্যের ঐতিহাসিক শিল্পকর্ম অবশেষে ২০ লাখ টাকায় বিক্রি হলো

শিল্পাচার্যের ঐতিহাসিক শিল্পকর্ম অবশেষে ২০ লাখ টাকায় বিক্রি হলো

 

নিউটার্ন রিপোর্ট :
শিল্পাচার্য জয়নুল আবেদিনের একটি ঐতিহাসিক শিল্পকর্ম নিলাম ডাকা হয়েছিল ।অবশেষে ২০ লাখ টাকায় বিক্রি হলো শিল্পাচার্যের ঐতিহাসিক  এই   শিল্পকর্ম ।

শিল্পাচার্যের ঐতিহাসিক এই শিল্পকর্মটি কিনেছেন সামিট গ্রুপের মুহাম্মদ আজিজ খান । গতকাল শিল্পাচার্য- পুত্র প্রোকৌশলী ময়নুল আবেদিন মিতু জানান, ৮টা থেকে ৯টা পর্যন্ত অনলাইন লাইভ অনুষ্ঠান চলবে । এ সময়েও অনলাইনে রেজিস্ট্রেশন চলবে ।

এই নিলামের সম্পূর্ণ অর্থ করোনা আক্রান্তদের চিকিৎসা সেবায় প্রয়োজনীয় উপকরণের জন্য ব্যবহৃত হবে।এই মহৎ উদ্যোগ নিয়েছেন শিল্পাচার্য- পুত্র প্রোকৌশলী ময়নুল আবেদিন মিতু । যদিও তিনি এই করোনা মহামারির শুরু থেকেই নিরলসভাবে আর্থিক সাহায্য সহায়তা করে যাচ্ছেন।

প্রসঙ্গত, শিল্পাচার্য জয়নুল আবেদিন এই চিত্রকর্মটি ১৯৭০ সালে মিশর, জর্ডান, সিরিয়া ও লেবানন ভ্রমণকালে তার স্কেচবুকে এঁকেছিলেন।

প্রখ্যাত চিত্রশিল্পী জয়নুল আবেদিনের ৪৪তম প্রয়াণ দিবসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন জানিয়েছিলেন, শিল্পীর পরিবার জয়নুল আবেদিনের একটি চিত্রকর্ম অনলাইনে নিলামে তোলার জন্য দিয়েছেন। নিলামের অর্থ দিয়ে এ করোনার সময়ে দুস্থ শিল্পীদের সহায়তা প্রদান করা হবে বলে জানান অধ্যাপক নিসার আহমেদ।

তিনি সে সময় জানান, নিলামে অংশ নিতে আগামী ৫ জুন পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশন চলবে। আর ৬ জুন ছবিটি নিলামে তোলা হবে। জয়নুল আবেদিনের এ ছবিটির নিলামের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে ৮ লাখ টাকা।

শিল্পী জয়নুল আবেদিনের তিন হাজারের অধিক চিত্রকর্ম রয়েছে। যার মধ্যে পরিবারের কাছে রয়েছে ৪০০টিরও বেশি। বাংলাদেশ জাতীয় জাদুঘরে রয়েছে ৮০৭টি, বেঙ্গল গ্যালারির কাছে রয়েছে প্রায় ৫০০টি ও জয়নুল সংগ্রহশালায় ৬২টি।

10 Shares