Home » আন্তর্জাতিক » আজ লরা বুশের জন্মদিন
লরা বুশ

আজ লরা বুশের জন্মদিন

অনলাইন ডেস্ক: লরা বুশের জন্ম মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের মিডল্যান্ডে ০৪-১১-১৯৪৬ সালে হয়েছিল। তিনি একজন আমেরিকান লেখক, অ্যাক্টিভিস্ট, স্মৃতিচারণ ও লেখক।

লরা বুশের পুরো নাম লরা লেন ওয়েলচ বুশ। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি জর্জ ডব্লু বুশের স্ত্রী। এভাবে তিনি ২০০১ থেকে ২০০৯ সাল পর্যন্ত দেশের প্রথম মহিলা হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি সুশিক্ষিত ও ব্যবসায়িক পরিবারে বেড়ে ওঠেন।

টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জনের পরে, তিনি বিভিন্ন বছর গ্রন্থাগারিক ও শিক্ষক হিসাবে কাজ করেছিলেন। পঁচাত্তরের দশকে বুশকে বিয়ে করার পর তার জীবন বদলে যায়। ১৯৯৫ সালে তার স্বামী সেখানে গভর্নর নির্বাচিত হওয়ার পরে তাকে টেক্সাসের প্রথম মহিলা হিসাবে মনোনীত করা হয়েছিল। তিনি এবার সর্বদা স্তন ক্যান্সারের সচেতনতা এবং অন্যদের মধ্যে সাক্ষরতার জন্য রাষ্ট্রীয় তহবিলের মতো কাজ করতে চেয়েছিলেন বলে কাজ করেছেন। তার স্বামী আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হওয়ার পরে,৯/১১ ঘটেছিল এবং তিনি বিভিন্ন পরবর্তী সমস্যা সমাধান করেছিলেন। প্রথম মহিলা হিসাবে তিনি উচ্চ শিক্ষকের বেতন, শিশু বিকাশের মতো কারণগুলির জন্য কাজ করেছিলেন এবং তাঁর সমস্ত কাজের মধ্যে সর্বাধিক বিখ্যাত হ’ল ‘রেডি টু রেড টু রেডি টু শিখুন’ নামক প্রকল্প। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা হিসাবে তাঁর প্রথম মেয়াদকালে এটিই ঘটেছিল।

প্রথম মহিলা হিসাবে তার দ্বিতীয় মেয়াদে, তিনি পুরোপুরি লিঙ্গ সমতা, সাক্ষরতা এবং স্বাস্থ্যের জাতীয় বিষয়গুলির দিকে মনোনিবেশ করেছিলেন। তিনি ২০০৭ সালে টেক্সাসে মহিলাদের স্বাস্থ্য জন্য লরা ডব্লু। বুশ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছিলেন। ২০০৯ সালে আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা হিসাবে তাঁর মেয়াদ শেষ হওয়ার পরে, তিনি ২০১০ সালে ‘স্পোকেন ফ্রম দ্য হার্ট’ নামক একটি স্মৃতিকথা প্রকাশ করেছিলেন। এমনকি সাদা বাড়ি ছেড়ে যাওয়ার পরেও, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা হিসাবে তাঁর মেয়াদকালে শুরু হওয়া কারণগুলি অব্যাহত রেখেছিলেন।

 

নিউটার্ন.কম/RJ

7 Shares