Home » জাতীয় » আমদানি নয় ভবিষ্যতে বাংলাদেশ চাল রপ্তানি করবে -খাদ্যমন্ত্রী

আমদানি নয় ভবিষ্যতে বাংলাদেশ চাল রপ্তানি করবে -খাদ্যমন্ত্রী

 

সাপাহার, (নওগাঁ) :
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন,আমদানি নয় ভবিষ্যতে বাংলাদেশ চাল রপ্তানি করবে।গত দুই বছর সরকার চাল আমদানি করেনি, এবারও চাল আমদানির প্রয়োজন হবে না।

মন্ত্রী আজ নওগাঁর সাপাহার উপজেলা পরিষদ মিলনায়তনে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ‘কৃষিপ্রযুক্তি মেলা-২০২৪’এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রীবলেন, কৃষি প্রণোদনা সরকারের পরিকল্পিত ও সময়োপযোগী পদক্ষেপ। কৃষিখাতে প্রণোদনা ও ভরতুকি দিয়ে কৃষকের পাশে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।কৃষিকে প্রযুক্তিবান্ধব করতে তিনি নিরলস কাজ করে যাচ্ছেন। যে প্রণোদনা বিতরণ করা হচ্ছে সেটা সঠিক ব্যবহার হলে জমিতে বেশি চাষাবাদ হবে ও উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পাবে।

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুচিন্তিত চিন্তাধারায় অল্প জমিতে বেশি ফসল ফলাতে কৃষিযন্ত্রের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। অধিকজনসংখ্যারজন্যখাদ্যনিরাপত্তানিশ্চিতকরতেপ্রযুক্তিরব্যবহারকৃষকেরজন্যআশির্বাদস্বরুপ। এছাড়া,প্রধানমন্ত্রীরনির্দেশনামোতাবেকপতিতজমিতেওএখনচাষাবাদবৃদ্ধিপেয়েছে। তিনিবলেন,পণ্যেরদামবেড়েযাচ্ছেবলাহচ্ছে।কিন্তুপণ্যেরদামবাড়লেভোক্তারসমস্যাআরদামকমলেকৃষকেরসমস্যা। উৎপাদনখরচনাউঠলেকৃষকউৎপাদনেনিরুৎসাহিতহবে।এছাড়া, সমাজেরনিম্নআয়েরমানুষেরজন্যসরকারেরখাদ্যবান্ধবকর্মসূচি,ওএমএস ও টিসিবিরভরতুকিমূল্যেচালআটাবিক্রিকরাহচ্ছে।

সাপাহারউপজেলানির্বাহীঅফিসারমো: মাসুদহোসেনেরসভাপতিত্বেঅনুষ্ঠানেউপজেলাপরিষদেরচেয়ারম্যানমো: শাহজাহানহোসেন,উপজেলাভাইসচেয়ারম্যাননঈমুদ্দিন, মহিলাভাইসচেয়ারম্যানফাহিমাখাতুন,উপজেলাআওয়ামীলীগেরসাধারণসম্পাদকমো: মাসুদরেজাসারোয়ার,উপজেলাকৃষিঅফিসারশাপলাখাতুনএবংশিরন্টিইউনিয়নপরিষদেরচেয়ারম্যানবোরহানউদ্দিনউপস্থিতছিলেন।

এরআগেমন্ত্রীসাপাহারউপজেলাপরিষদচত্ত্বরেতিনিদিনব্যাপীকৃষিপ্রযুক্তিমেলাউদ্বোধনওস্টলপরিদর্শনকরেন।

পরেখাদ্যমন্ত্রীকৃষকদেরমাঝেসরকারিআমনপ্রণোদনাএবংক্ষুদ্রনৃ-গোষ্ঠীরশিক্ষার্থীদেরমাঝেশিক্ষাউপবৃত্তিরচেক ও বাইসাইকেলবিতরণকরেন।-ত.বি.

0 Shares