Home » জাতীয় » আমাদের রয়েছে হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা :পীযূষ বন্দ্যোপাধ্যায়

আমাদের রয়েছে হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা :পীযূষ বন্দ্যোপাধ্যায়

 

রাবি প্রতিনিধি
সম্প্রীতি বাংলাদেশ’র আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেছেন, ধর্ম নিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়। ধর্ম নিয়ে কোন রাজনীতি করা যাবে না, যে যার ধর্ম পালন করবে কিন্তু সম্প্রীতির জায়গায় এক হবে। আমাদের রয়েছে হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা। আর সেই সভ্যতার উপর দাঁড়িয়ে আছে সংস্কৃতি। এগুলো যদি চর্চা না করি তাহলে আমাদের অন্তরাত্মা নষ্ট হয়ে যাবে।’

বুধবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে ‘বঙ্গবন্ধু ও সম্প্রীতি’ শীর্ষক মতবিনিময় ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দেশবরেণ্য এই নাট্যব্যক্তিত্ব আরও বলেন, সম্প্রীতির মাধ্যমে আমরা বাঙালির ইতিহাস, ঐহিত্য, মুক্তিযুদ্ধ, সংস্কৃতিকে জানতে পারবো। মানুষ হত্যা, আগুনে পুড়িয়ে মারা, সকল বৈষম্য ও অত্যাচারের বিরুদ্ধে আমরা সম্প্রীতির মাধ্যমে রুখে দাঁড়াবো। মানবিক মানুষ হওয়ার জন্য আন্তরিকতার সাথে আমাদের কাজ করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। তিনি তার বক্তব্যে বলেন, ‘গত এক হাজার বছরের মধ্যে বঙ্গবন্ধুর মতো কোনো নেতা বাংলাদেশে জন্ম নেয়নি। যিনি তার পরিবারের কথা না ভেবে জীবনের সব সুখ-শান্তি দেশের জন্য বিলিয়ে দিয়েছেন। যার কারণে তাকে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বলা হয়। বঙ্গবন্ধুর সমতুল্য কোনো নেতা আর এদেশে আসবে না।’

আলোচনা সভায় আরো বক্তব্য দেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সাবেক সচিব নাসির উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। এসময় বিশ্ববিদ্যালয়ের কাষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানুসহ বিভিন্ন বিভাগের দুইশতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী মেহজাবিন সাঈদা কথা ও অহনা সিংহের যৌথ সঞ্চালনায় মতবিনিময় সভার শুরুতেই অতিথিদের ফুলের তোড়া দিয়ে বরণ করে নেওয়া হয়। এসময় আমন্ত্রিত অতিথিবৃন্দ দুই শিক্ষার্থীকে ক্রেস্ট প্রদান করেন।

21 Shares