Home » আবহাওয়া » আরও ২ দিন ভারী বৃষ্টি

আরও ২ দিন ভারী বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক, নিউটার্ন.কম : রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আগামী ২৩ জুলাই (বৃহস্পতিবার) পর্যন্ত ভারী বৃষ্টিপাত হতে পারে। মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে এ বৃষ্টিপাত বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার (২১ জুলাই) সকালে আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, আরও দুই দিন, অর্থাৎ ২৩ জুলাই পর্যন্ত থেমে থেমে ভারী বৃষ্টিপাত হতে পারে। ২৪ জুলাই (শুক্রবার) থেকে বৃষ্টির প্রবণতা কমে আসবে।

দেশে মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে এ বৃষ্টিপাত বলেও জানান তিনি।

এদিকে গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত) ঢাকায় ৮৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। এ সময়ে দেশের সবচেয়ে বেশি ১২২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে সিরাজগঞ্জের তাড়াশে।

অন্যদিকে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। যা দমকা আকারে ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা সাধারণত অপরিবর্তিত থাকতে পারে।

দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আর সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে দেশের চার সমুদ্রবন্দরে ৩ নং সতর্কতা সংকেত অব্যাহত রয়েছে।

নিউটার্ন.কম/এআর

0 Shares