Home » আন্তর্জাতিক » আশুরার তাজিয়া মিছিল ঠেকাতে কাশ্মীরে ফের নিষেধাজ্ঞা

আশুরার তাজিয়া মিছিল ঠেকাতে কাশ্মীরে ফের নিষেধাজ্ঞা

নিউটার্ন ডেস্ক
অধিকৃত কাশ্মীরে পবিত্র মুহাররম মাসের তাজিয়া মিছিল ঠেকাতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। রোববার আশুরা উপলক্ষে বের করা একটি মিছিলে পুলিশের ছররা গুলি চালানোকে কেন্দ্র করে ফের নিষেধাজ্ঞা জারি করেছে স্থানীয় প্রশাসন।

ডন ও আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, শ্রীনগরের শিয়াপ্রধান এলাকা রাইনাওয়ারি এবং বদগাম শহরে তাজিয়া মিছিল নিয়ে যাওয়ার সময় তা তা ছত্রভঙ্গ করে দেয় ভারতীয় বাহিনী। এসময় মুসল্লিদের ওপর টিয়ারশেলের পাশাপাশি পেলেট গান বা ছররা গুলিও ছোড়ে তারা। এতে ১২ জন স্থানীয় বাসিন্দা আহত হয়েছেন বলে স্থানীয় প্রশাসন স্বীকার করেছে।

রোববার গভীর রাত পর্যন্ত দফায় দফায় সং‌ঘর্ষ হওয়ায় আশুরা উপলক্ষে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে। সোমবার সকাল থেকে বিভিন্ন এলাকায় পুলিশের গাড়ি থেকে লাউডস্পিকারে কারফিউর জারির কথা ঘোষণা করতে দেখা গেছে।

ভূ-স্বর্গ খ্যাত উপত্যকাটির স্বায়ত্তশাসন ও বিশেষ মর্যাদা বাতিলের ৩৬ দিন পরও অবরুদ্ধ অবস্থায় রয়েছেন স্থায়ী বাসিন্দারা। প্রতিবছর পবিত্র আশুরা উপলক্ষে শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিল হলেও এবার তা করতে পারবেন না কাশ্মীরিরা।

রাইনাওয়ারির বাসিন্দা সুহেল আহমেদ জানান, গত তিন-চার দিন ধরেই আমাদের এলাকায় সংঘর্ষ চলছে। কারণ, আশুরার তাজিয়া মিছিলে প্রশাসন বাধা দেয়ার চেষ্টা করছে। আমরা প্রতিদিন বিকালেই কাঁদানে গ্যাসের শেল ফাটার শব্দ শুনতে পাই।

0 Shares