Home » অর্থনীতি » আস্থার সংকটে অস্থির পুঁজিবাজার

আস্থার সংকটে অস্থির পুঁজিবাজার

নিউটার্ন ডেস্ক
দরপতন চলছেই শেয়ারবাজারে। আজ বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবসে লেনদেন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪০ পয়েন্ট। অবস্থান করছে ৪ হাজার ৮৮৮ পয়েন্টে; যা গত প্রায় ৩৩ মাসের মধ্যে সূচকটির সর্বনিম্ন অবস্থান। এর আগে ২০১৬ সালের ১২ ডিসেম্বর সূচকটি কমে ৪ হাজার ৮৬৯ পয়েন্টে নেমে এসেছিল। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১০২ পয়েন্ট।

বিশ্লেষকেরা বলছেন, বর্তমান বাজারের যে অবস্থা, তাতে বলা যায়, বাজারের ওপর আস্থা প্রতিনিয়ত হারাচ্ছেন বিনিয়োগকারীরা। বড় ধরনের অস্থিরতা তৈরি হয়েছে। আর তার প্রতিফলন দেখা যাচ্ছে সূচকে।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিকসের অধ্যাপক মো. মুসা বলেন, দর কমায় বিনিয়োগকারীদের আস্থা ক্রমাগত কমছে। তাঁরা ভয় পাচ্ছেন শেয়ারের দর আরও কমে যাওয়া নিয়ে। অনেকটা প্যানিক হয়েই বিক্রি করে দিচ্ছেন তাঁরা। তাঁরা আস্থা হারিয়ে ফেলেছেন।বাজারে বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে এখন নিয়ন্ত্রক ও নীতিনির্ধারকদের হস্তক্ষেপ প্রয়োজন বলে মনে করেন মো. মুসা। তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান যেমন ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মতো প্রতিষ্ঠানকে ব্যবস্থা নিতে হবে। তারা যদি শেয়ার কেনা শুরু করে, তাহলে দাম বাড়তে পারে। এ ক্ষেত্রে সরকারি ফান্ডের প্রয়োজন। পাশাপাশি নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে বিভিন্ন মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসকে শেয়ার কিনতে বলতে হবে। তবে সহায়তা ছাড়া এখন বাজার ঘুরে দাঁড়ানো সম্ভব নয়।

গত দুই দিনে ডিএসইএক্স সূচক কমেছে ৭১ পয়েন্ট। ডিএসইতে আজ মোট লেনদেনও কমেছে, হয়েছে ৩৭১ কোটি ৫৩ লাখ টাকা। গত কার্যদিবসে মোট লেনদেনের পরিমাণ ছিল ৪৩৫ কোটি ৫৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ২১৪টির, বেড়েছে ৯৭টির, অপরিবর্তিত আছে ৪১টির।

আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ন্যাশনাল টিউবস, মুন্নু স্টাফলার, স্কয়ার ফার্মা, সিনো বাংলা, লিগ্যাসি ফুটওয়্যার, স্টাইল ক্র্যাফট, জেএমআই সিরিঞ্জস, ফরচুন, গ্লোবাল ইনস্যুরেন্স ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি।

দর বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো গ্লোবাল ইনস্যুরেন্স, প্রভাতি ইনস্যুরেন্স, সিনো বাংলা, রিপাবলিক, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স, সোনার বাংলা ইনস্যুরেন্স, কর্ণফুলী, রুপালি ইনস্যুরেন্স, ফেডারেল ইনস্যুরেন্স ও আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচুয়াল ফান্ড।

দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো মুন্নু সিরামিকস, শ্যামপুর সুগার মিলস, আলহাজ টেক্সটাইল, মুন্নু স্টাফলার, গ্রিন ডেলটা, ইয়াকিন পলিমার লিমিটেড, প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, জেএমআই সিরিঞ্জস, লিগ্যাসি ফুটওয়্যার ও ওয়াটা কেমিক্যাল।

অন্যদিকে সিএসইতে লেনদেনে অংশ নেওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১৬২টির, বেড়েছে ৬৭টির ও অপরিবর্তিত আছে ৩৩টির।

0 Shares