Home » আন্তর্জাতিক » উত্তর কোরিয়ার জোড়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাপান সাগরে

উত্তর কোরিয়ার জোড়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাপান সাগরে

 

বৃহস্পতিবার উপকূল থেকে সাগরের দিকে জোড়া ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এ নিয়ে চলতি বছর ১২তম বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল দেশটি।

এ বিষয়ে দেয়া এক বিবৃতিতে উত্তর কোরিয়ার সামরিক বাহিনী জানায়, তারা সাগরে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। তাদের এ পরীক্ষা সফল হয়েছে। পাশাপাশি জাপান সাগরে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে ওই বিবৃতিতে। খবর এএফপির।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে। অর্থনৈতিক সমুদ্র সীমার অভ্যন্তরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ হয়েছে বলে জানিয়েছে তারা। তবে সেগুলো কী ধরনের এবং কতটুকু দূরত্ব অতিক্রম করেছে সে সম্বন্ধে বিস্তারিত জানায়নি। তবে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানিয়েছে, বৃহস্পতিবার ছোড়া ‘প্রজেক্টাইলগুলো’ দক্ষিণ পিয়ংগান প্রদেশ থেকে ছোড়া হয়েছে বলে তাদের ধারণা।

চলতি মাসের শুরুতে উত্তর কোরিয়া সাবমেরিন থেকে ছোড়া যায় এমন নতুন ধরনের একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর দাবি করেছিল। ক্ষেপণাস্ত্রটি পরমাণু অস্ত্র বহনে সক্ষম বলেও জানিয়েছিল তারা।

সাবমেরিন থেকে ছোড়া সম্ভব এমন ক্ষেপণাস্ত্রগুলোকে সাধারণত খুব কাছে চলে আসার আগে শণাক্ত করা কঠিন। বৃহস্পতিবার ছোড়া প্রজেক্টাইল দুটি জাপান সমুদ্রের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছে বলে জানিয়েছে জাপানের কোস্টগার্ড।

নিউটার্ন.কম/AR

17 Shares