Home » আন্তর্জাতিক » এক সপ্তাহে তৃতীয় অগ্নিকাণ্ড, কী ঘটছে বৈরুতে?

এক সপ্তাহে তৃতীয় অগ্নিকাণ্ড, কী ঘটছে বৈরুতে?

 

আন্তর্জাতিক ডেস্ক :

লেবাবনের রাজধানী বৈরুতের বন্দরের কাছে নির্মানাধীন একটি শপিংমলে আগুন লেগেছে। গত অগাস্টের ভয়াবহ বিস্ফোরণে ধ্বংসস্তুপে পরিণত হওয়া বৈরুতে এক সপ্তাহের মধ্যে এটি তৃতীয় অগ্নিকাণ্ড।

বিবিসি জানায়, দমকলকর্মিরা দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনা ‘বৈরুত সুকস’র কাছের ওই শপিংমলের খুব একটা ক্ষতি হয়নি। শুধু ছাদের একটি অংশ আগুনে পুড়ে গেছে। এখন পর্যন্ত এ ঘটনায় হতাহতের কোনো খবরও পাওয়া যায়নি।

ইরাকি বংশোদ্ভূত ব্রিটিশ স্থপতি জাহা হাদিদ ডিম্বাকৃতির ওই শপিংমলটির নকশা করেছেন। বৈরুত বন্দরের কাছে নগরীর একটি বাণিজ্যিক এলাকায় ওই শপিংমলটি অবস্থিত।

গত ৪ অগাস্ট বৈরুত বন্দরে রাসায়নিক রাখার একটি গুদামে ভয়াবহ বিস্ফোরণে প্রায় দুইশ’ মানুষ নিহত হয়। আহত হয়েছে ছয় হাজারের বেশি। বিস্ফোরণের ওই ঘটনার পর গণবিক্ষোভের মুখে লেবাননের তৎকালীন সরকার ক্ষমতা থেকে সারে দাঁড়ায়।

গত সপ্তাহে মঙ্গলবার বৈরুতের বন্দর এলাকায় আবার আগুন লাগে। দ্রুত নিয়ন্ত্রণ করতে সক্ষম হওয়ার সেদিনের আগুন তেমন ছড়াতে পারেনি। এর ঠিক দুই দিন পর বৃহস্পতিবার নগরীর বন্দর এলাকায় তেল ও টায়ার রাখার একটি গুদামে বড় আকারে আগুন লাগে। আগুনে কালো ধোঁয়ার বিশাল কুণ্ডলীতে ছেয়ে যায় নগরীর আকাশ।

প্রায় সব আন্তর্জাতিক সংবাদমাধ্যম আগুনের ওই ঘটনা নিয়ে খবর প্রকাশ করে। তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি। তবে মঙ্গলবার শপিংমলে বৈদ্যুতিক গোলযোগের কারণে আগুন লেগেছে বলে প্রাথমিক তদন্ত প্রতিবেদনে জানানো হয়েছে।

ঘটনাস্থলে থাকা স্থানীয় এক বাসিন্দা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘‘এটা ভয়ঙ্কর। এটা অবিশ্বাস্য। প্রতিদিনই একটা না একটা সমস্যা হচ্ছে।”

অভিজাত মহলের লাগামহীন দুর্নীতি এবং ঋণের ভারে জর্জরিত লেবাননের অর্থনীতি আগে থেকেই চরম সঙ্কটে ছিল। অগাস্টের বিস্ফোরণের পর যা খাদের কিনারে গিয়ে দাঁড়ায়।

0 Shares