Home » অর্থনীতি » এডিএনের শেয়ারের ‘কাট অব প্রাইস’ অনুমোদন

এডিএনের শেয়ারের ‘কাট অব প্রাইস’ অনুমোদন

নিউটার্ন ডেস্ক

আইপিওর মাধ্যমে ৫৭ কোটি টাকা মূলধন সংগ্রহের জন্য নিলামে নির্ধারিত এডিএন টেলিকমের শেয়ারের প্রান্তমূল্য (কাট অব প্রাইস) অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

যোগ্য বিনিয়োগকারীরা ৩০ টাকা দরে ১৮ লাখ ৭৫ হাজার শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীরা ১০ শতাংশ কমে ২৭ টাকায় ৭৯ লাখ ১৬ হাজার ৬৬৬ শেয়ার কিনবেন।

মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিয়মিত সভায় অনুমোদনের সিদ্ধান্ত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, বাজার থেকে তোলা অর্থ ভৌত কাঠামো উন্নয়ন, ডাটা সেন্টার স্থাপন, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে কোম্পানিটি।

তালিকাভুক্তির নিয়ম অনুযায়ী, এখন আইপিও প্রসপ্কেটাস প্রকাশের পাশাপাশি স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির আবেদন করতে হবে। এরপর আইপিওর সাবস্ক্রিপশন ও লটারি অনুষ্ঠিত হবে।

লটারি শেষে শেয়ার বরাদ্দ দেওয়ার পর স্টক এক্সচেঞ্জ তালিকাভুক্তির আবেদন অনুমোদন বা প্রত্যাখ্যান করবে। অনুমোদন পেলে শেয়ার বিনিয়োগকারীদের হিসাবে জমা করবে সিডিবিএল। এরপর স্টক এক্সচেঞ্জ লেনদেন শুরুর দিন ঠিক করবে।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত বছরে নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী, এডিএন টেলিকেমের শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য ১৬ দশমিক ১৩ টাকা এবং বেসিক শেয়ারপ্রতি আয় ২ দশমিক ৫২ টাকা ও সমন্বিত (অ্যাডজাস্টেড) শেয়ারপ্রতি আয় ২ দশমিক ৩৬ টাকা এবং ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় ১ দশমিক ৮১ টাকা।
আর ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের আর্থিক বিবরণ অনুযায়ী, এডিএনের শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য রয়েছে ১৮ টাকা ৮০ পয়সা, শেয়ারপ্রতি আয় রয়েছে দুই টাকা ৬৭ পয়সা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এডিএন টেলিকমের আইপিও প্রসপেক্টাস থেকে জানা যায়, আইপিওর মাধ্যমে অর্থ তুলে বিএমআরইতে ব্যয় করা হবে ৩২ কোটি ৬৭ লাখ, ডাটা সেন্টারে পাঁচ কোটি ৪৯ লাখ, ঋণ পরিশোধে ১৫ কোটি ৯০ লাখ এবং বাকি অর্থ আইপিও খরচ হিসেবে যাবে।

ঋণ পরিশোধ ও আইপিওর খরচ ছাড়া আইপিওর মাধ্যমে উত্তোলন করা বাকি অর্থ প্রায় তিন বছরে উঠে আসবে বলে সম্ভাব্যতা যাচাই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এডিএনের ঋণমাণ দীর্ঘ মেয়াদে এ প্লাস এবং স্বল্প মেয়াদে এসটি টু।

৪৪ কোটি ৮৬ লাখ টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত বছরে কোম্পানিতে মোট সম্পদের পরিমাণ ১২৩ কোটি ৮০ লাখ টাকা। মোট চার কোটি ৪৮ লাখ ৬০ হাজার শেয়ারের মধ্যে কোম্পানিটির উদ্যোক্তা/পরিচালকদের কাছে রয়েছে ৭৩ দশমিক ২৯ শতাংশ শেয়ার। বাকি শেয়ার রয়েছে অন্যান্য ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে।

এডিএন টেলিকম লিমিটেডের ছয় সদস্যের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে আছেন আসিফ মাহমুদ। ব্যবস্থাপনা পরিচালক হেনরি হিলটন পদাধিকার বলে পর্ষদের সদস্য। বাকিরা সবাই উদ্যোক্তা পরিচালক।

0 Shares