Home » আন্তর্জাতিক » এবার যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধের ঘোষণা ট্রাম্পের

এবার যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধের ঘোষণা ট্রাম্পের

 

আন্তর্জাতিক ডেস্ক :
ভারতের পর এবার যুক্তরাষ্ট্রে চিনা ভিডিও-শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

শনিবারই তিনি এ সংক্রান্ত একটি নির্বাহী আদেশ সই করতে পারেন বলে সাংবাদিকদের জানিয়েছেন।

বিবিসি জানায়, চিনা প্রযুক্তি প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন টিকটক অ্যাপ আমেরিকানদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার কাজে ব্যবহার হতে পারে বলে মার্কিন নিরাপত্তা কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন।

যদিও এমন অভিযোগ টিকটক অস্বীকার করেছে। তাছাড়া, তাদের ওপর চিন সরকারের কোনও নিয়ন্ত্রণ নেই এবং তারা কোনও তথ্য সরকারকে দেয় না বলেও দাবি করেছে।

যুক্তরাষ্ট্রে চিনা ভিডিও প্ল্যাটফর্ম টিকটক বেশ জনপ্রিয়। মাসেই সেখানে এ অ্যাপ ব্যবহার করে ৮ কোটি মানুষ। টিকটক নিষিদ্ধ হলে তা হবে চিনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের জন্য বড় ধরনের ধাক্কা।

শুক্রবার রাতে এয়ার ফোর্স ওয়ানে সাংবাদিকদের প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘‘আমরা যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করতে চলেছি।’’ নির্বাহী ক্ষমতাবলে তার এ পদক্ষেপ নেয়ার এখতিয়ার আছে বলে জানান ট্রাম্প।

বাণিজ্য যুদ্ধ, হংকংয়ে চিনের আধিপত্য, দক্ষিণ চিন সাগরে চিনের নিয়ন্ত্রণ বৃদ্ধি এবং করোনাভাইরাস মহামারির মত বিষয় নিয়ে সম্প্রতি বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কের অবনতির মধ্যে ট্রাম্প টিকটক নিষিদ্ধের এই ঘোষণা দিলেন।

ট্রাম্পের এ ঘোষণার ব্যাপারে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন টিকটকের মুখপাত্র। যুক্তরাষ্ট্রের মিডিয়াগুলোতে তিনি কেবল বলেছেন, সেদেশে কোম্পানি দীর্ঘমেয়াদে সফলতা পাবে বলে তার আস্থা আছে।

এর আগে লাদাখ সীমান্তে চিনের সঙ্গে বিরোধের ঘটনায় টিকটকসহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধের ঘোষণা দিয়েছিল ভারত। অ্যাপগুলো ভারতসহ ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা, জনশৃঙ্খলা, সার্বভৌমত্ব ও অখণ্ডতার জন্য হুমকিস্বরূপ বলে জানিয়েছিল দেশটির সরকার।

0 Shares