Home » অর্থনীতি » এসএমই উদ্যোক্তাদের সহায়তায় ইবিএল আইটিএফসি চুক্তি
এসএমই উদ্যোক্তাদের সহায়তায় ইবিএল আইটিএফসি চুক্তি

এসএমই উদ্যোক্তাদের সহায়তায় ইবিএল আইটিএফসি চুক্তি

নিউটার্ন ডেস্কঃ

দেশের এসএমই উদ্যোক্তাদের আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) ইসলামী উন্নয়ন ব্যাংক (আইএসডিবি) গ্রুপের সদস্য ইসলামী ট্রেড ফাইন্যান্স কর্পোরেশন (আইটিএফসি)-এর সঙ্গে একটি মুরাবাহা অর্থায়ন সুবিধা চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তির ফলে আন্তর্জাতিক বাজার থেকে কাঁচামাল আমদানিকারী এসএমই উদ্যোক্তরা উপকৃত হবেন।

ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার নতুন এই চুক্তি সম্পর্কে বলেন, আইটিএফসি ও আইএসডিবি’র সহায়তা ও তাদের ব্যাপক নেটওয়ার্কের ওপর ভিত্তি করে ইবিএল মুরাবাহা অর্থায়ন সুবিধার মাধ্যমে তাদের আমদানিকারী গ্রাহকদের আরও ভালো সেবা প্রদানে সক্ষম হবে। ইবিএল সর্বদা গ্রাহকদের উদ্বাধনী ও টেইলর-মেড সেবা প্রদানে সচেষ্ট। আইটিএফসি’র সঙ্গে সম্পর্ক ব্যবহার করে ইবিএল তার কর্পোরেট ও এসএমই গ্রাহকদের ভ্যালু- অ্যাডেড সেবা গ্রহণের সুবিধা প্রদান করতে সক্ষম হবে। এই সুবিধা গ্রাহকদের ব্যবসায়িক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে এবং দেশের বাণিজ্য প্রবৃদ্ধিতে অবদান রাখবে।

আইটিএফসি’র প্রধান নির্বাহী প্রকৌশলী হ্যানি সালেম সনবল বলেন, বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নের স্বার্থে ইবিএলের সঙ্গে এই অংশীদারিত্বে আমরা আনন্দিত। ইবিএলের সঙ্গে পারস্পরিক সহযোগিতামূলক উদ্যোগের ফলে এসএমইদের জন্য আর্থিক সুবিধা প্রাপ্তি সহজতর হবে, যা বর্তমানে বৈশ্বিক ভ্যালু চেইনে অংশগ্রহণ এবং দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আইটিএফসি অব্যাহতভাবে বাণিজ্য উন্নয়নে সহায়তা করে আসছে এবং এর মাধ্যমে সদস্য দেশগুলোর আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখছে।

আরও পড়ুনঃ নতুন রিয়েলমি স্মার্টফোন কিনলেই ফ্রি ইন্টারনেট

ভোজ্যতেলের দাম ঠিক করতে কমিটি

ইবিএল বাংলাদেশ ও আন্তর্জাতিক অঙ্গনে তার গ্রাহকদের প্রয়োজনীয় আর্থিক সমাধান দিয়ে থাকে। বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় করেস্পন্ডেন্ট পার্টনার এবং উন্নয়ন অর্থায়ন প্রতিষ্ঠানগুলোর সহায়তায় ইবিএল আন্তর্জাতিক বাণিজ্য, দেশব্যাপী অবকাঠামোগত প্রকল্প এবং টেকসই ও পরিবেশ-কেন্দ্রিক প্রকল্পগুলোতে অর্থায়ন করে আসছে। স্থানীয় কর্পোরেট ও এসএমই-দের স্বল্প ও দীর্ঘমেয়াদী চাহিদা পূরণ এবং আন্তর্জাতিক বাণিজ্যে সহায়তা প্রদানের জন্য ইবিএল বিশ্বের বৃহত্তম ব্যাংকসমূহ ও উন্নয়ন অর্থায়ন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে নিবিড় সম্পর্ক বজায় রেখে চলেছে। একটি আঞ্চলিক ব্যাংক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার লক্ষ্য নিয়ে ইবিএল হংকং-এ সম্পূর্ণ নিজস্ব মালিকানাধীন সাবসিডিয়ারি, ইয়াংগুন ও গুয়াংঝুতে প্রতিনিধি অফিস স্থাপন করেছে। ভারতে প্রস্তাবিত অফিসগুলোর প্রতিষ্ঠাও প্রক্রিয়াধীন রয়েছে।

ইন্টারন্যাশনাল ট্রেড ফাইন্যান্স কর্পোরেশন (আইটিএফসি)- এর প্রতিষ্ঠা ২০০৮ সালে এবং এর প্রাথমিক উদেশ্য ছিলো ওআইসি সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্য সম্প্রসারণে সহাযোগিতা প্রদান। প্রতিষ্ঠার পর থেকে সংস্থাটি ওআইসি সদস্য দেশগুলোকে ৫৩.৯ বিলিয়ন মার্কিন ডলারের অর্থায়ন সুবিধা প্রদান করেছে। আইটিএফসি সদস্য দেশগুলোর প্রতিষ্ঠানগুলো যাতে বিশ্ববাজারে সফলভাবে প্রতিযোগিতা করতে পারে তার জন্য বাণিজ্য অর্থায়ন সুবিধা প্রাপ্তির সুযোগ তৈরি এবং বাণিজ্য সক্ষমতা বৃদ্ধিতে প্রয়োজনীয় সহায়তা প্রদান করে থাকে।

 

নিউটার্ন২৪/Rp

0 Shares