Home » জাতীয় » এ এক অন্যরকম বাংলাদেশ বদলে যাওয়া বাংলাদেশ — অর্থমন্ত্রী

এ এক অন্যরকম বাংলাদেশ বদলে যাওয়া বাংলাদেশ — অর্থমন্ত্রী

ঢাকা :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের অংশ হিসেবে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে LDC Graduation: A Leap Towards the Father of the Nations Vision of ÔSonar BanglaÕ শীর্ষক একটি ওয়েবিনার গতকাল অনুষ্ঠিত হয়। ওয়েবিনারে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মিজ ফাতিমা ইয়াসমিন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।
অর্থমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু একজন মহান নেতা যিনি অদম্য সাহসিকতার সাথে সর্বদা বাংলাদেশের জনগণের জন্য সমতা, মর্যাদা এবং ন্যায়বিচার নিশ্চিত করার আমরণ সংগ্রাম করে গেছেন। দেশের প্রতি তাঁর অসীম ভালবাসা এবং নিরন্তর দেশপ্রেম দিয়ে তিনি সোনার বাংলা গড়তে চেয়েছেন। সে অনুযায়ী তিনি কাজ শুরু করেন এবং সম্পূর্ণভাবে বিধ্বস্ত একটি দেশকে সাড়ে তিন বছর সময়ে এদেশের প্রত্যেক মানুষের মুখে হাসি ফোটাতে এবং জনসংখ্যাকে শিক্ষিত ও দক্ষ মানবসম্পদে পরিণত করার পরিকল্পনাসহ নানা কার্যক্রম বাস্তবায়ন করেছিলেন। তিনি স্বাস্থ্য ব্যবস্থা ও চিকিৎসা বিজ্ঞানের সব ক্ষেত্রে একটি শক্ত নীতিমালা, পরিকল্পনা, অবকাঠামো রেখে গেছেন। আজও এ দেশে রাষ্ট্রীয় পর্যায়ে কোনো কাজ করতে গেলে আমরা দেখতে পাই হয় প্রতিষ্ঠানটি জাতির পিতা নির্মাণ করে দিয়ে গেছেন, না হয় প্রতিষ্ঠানটির যে প্রাতিষ্ঠানিক প্রক্রিয়াজাত করা হয়েছে তার শুরুটা জাতির পিতা করে দিয়ে গেছেন। তিনি অসংখ্য নীতি, পরিকল্পনা ও আইনের উদ্যোক্তা। তাঁর দিক নির্দেশনা অনুযায়ী তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে অবিরাম কাজ করে চলেছেন। বাংলাদেশ আজ সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসাবে পরিচিত লাভ করেছে। অপ্রত্যাশিত অভিঘাত কোভিড-১৯-এর মধ্যেও আমাদের এ অর্জন, সক্ষমতা ও অগ্রগতি সম্পর্কে সারা বিশ্বের মানুষ, আন্তর্জাতিক সংস্থা, স্বনামধন্য অর্থনীতিবিদগণ ভূয়সী প্রসংসা করেছেন। সকলে বলেছেন, এ এক অন্যরকম বাংলাদেশ, এ এক বদলে যাওয়া বাংলাদেশ।
প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সেখানে তিনি বঙ্গবন্ধুর সুদক্ষ নেতৃত্বে বিশ্বব্যাংক, আইএমএফসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সদস্য পদ লাভের প্রক্রিয়া ও গুরুত্বের বিষয়গুলো তুলে ধরেন।
এছাড়া বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শন তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী বাংলাদেশের উন্নয়নের কর্মকাণ্ডে প্রতিফলিত করে চলেছেন। তাঁর বিচক্ষণ নেতৃত্ব বঙ্গবন্ধুর আদর্শে বাংলাদেশ সোনার বাংলা হিসেবে গড়ে উঠার পথে এগিয়ে চলছে। বাংলাদেশ ইতিমধ্যে স্বল্পোন্নত দেশ হতে মধ্যম আয়ের দেশে উত্তরণের মাইলফলক স্পর্শ করেছে। এছাড়াও ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশে উত্তরণের লক্ষ্যে বাংলাদেশ সরকার ভিশন ২০৪১ এবং দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১ প্রণয়ন করেছে। আশা করা যায়, বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে উচ্চ আয়ের দেশে পরিণত হওয়াসহ আলোকচকবৃন্দ বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করেন।r

0 Shares