Home » জাতীয় » ‘এ ধরনের অপরাজনীতি চাই না’

‘এ ধরনের অপরাজনীতি চাই না’

রাবি প্রতিনিধি
‘ছাত্র রাজনীতি চলতে পারে। কিন্তু এ ধরনের অপকর্ম না ঘটুক। আবরার হত্যাকা-ের ঘটনায় রাজনীতির দোষ না। রাজনীতির নাম দিয়ে এ ঘটনা ঘটেছে। এ ধরনের অপরাজনীতি চাই না। এদেশের ইতিহাসে ছাত্রসমাজের উজ্জ্বল ভূমিকা কথা আমরা জানি। তাদেরকে পড়াশোনা করতে হবে। তারা নিজের স্বার্থে রাজনীতি করবে। রাজনীতির নামে লেজুড়বৃত্তি করবে না।’
সম্প্রতি আবরার ফাহাদ হত্যার ঘটনায় ছাত্র রাজনীতি বন্ধের প্রশ্নে এমন মন্তব্য করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুর্নীতিবিরোধী শিক্ষকসমাজ। এদিকে, দুর্নীতিবাজ অ্যাখ্যা দিয়ে রাবি প্রশাসনের অপসারণ দাবি করেছে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনের সামনে পৃথক পৃথক কর্মসূচিতে এসব মন্তব্য করেন তারা।
জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সহ-সভাপতি মামুনুর রশীদের সঞ্চালনায় মানববন্ধনে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি আমজাদ হোসেন বলেন, ‘দুর্নীতি সরকারের সব সেক্টরে। একটা বিশ্ববিদ্যালয়ের ভিসির ছেলে জামাইয়ের সাথে টাকা ভাগাভাগি করে এটা ভাবা যায়। আবার সে ভিসি তার নিজ পদে এখনও বর্তমান। সরকার তার ব্যাপারে এখনও কোন পদক্ষেপ নেয় নি। আবার প্রো-ভিসি তার শিক্ষার্থীর কাছে চাকরি দেয়ার নামে টাকা চায়।এর চেয়ে লজ্জাজনক কাজ পৃথীবিতে আছে কিনা আমার জানা নেই।’
রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি সাইফুল ইসলাম ফারুকী বলেন, আজকে মানুষের মত প্রকাশের অধিকার নেই। আর যদি থাকত আবরার কে এভাবে নৃশংসভাবে হত্যা করা হত না। এছাড়া আবরার হত্যার বিচার, অপরাজনীতি, দুর্নীতি ও সন্ত্রাসমুক্ত শিক্ষাঙ্গন চেয়ে গণস্বাক্ষর কর্মসূচি, লাল কার্ড প্রদর্শন, মৌন মিছিল ও শোক র‌্যালি করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠন।
সকাল ১০ টা থেকে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শিক্ষার্থীরা গণস্বাক্ষর কর্মসূচির আয়োজন করে। এদিকে আবরারের স্মরণে শোক র‌্যালি করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে এক সংক্ষিপ্ত সমাবেশ থেকে আবরার হত্যার সুষ্ঠু বিচার দাবি করা হয়।
এদিন বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে শিক্ষাঙ্গনে দুর্নীতি ও সন্ত্রাসী কর্মকা-ের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

1 Shares