Home » জাতীয় » করোনার পর আবার সরাসরি ক্লাস নিচ্ছেন ড. হাছান মাহ্‌মুদ

করোনার পর আবার সরাসরি ক্লাস নিচ্ছেন ড. হাছান মাহ্‌মুদ

ঢাকা :
করোনার ক্রান্তিকাল শেষে আবারো ক্লাসে উপস্থিত হয়ে পাঠদান শুরু করেছেন তথ্যমন্ত্রী এবং পরিবেশবিদ ড. হাছান মাহ্‌মুদ।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী হিসেবে দল ও সরকারের দায়িত্ব পালনের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগে খণ্ডকালীন অধ্যাপনায় নিয়োজিত ড. হাছান করোনার মধ্যে দীর্ঘদিন অনলাইনে ক্লাস নেয়ার পর আজ বিভাগের চতুর্থ সেমিস্টারের শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিত হন।
কৌতূহল উদ্দীপক আঙ্গিকে পাঠদানের জন্য শিক্ষক হিসেবে জনপ্রিয় ড. হাছান মাহ্‌মুদের সাথে এদিন বৈশ্বিক জলবায়ু পরিবর্তন বিষয়ে নির্ধারিত ক্লাস শেষে ছবি তোলে শিক্ষার্থীরা।
উল্লেখ্য তথ্য ও সম্প্রচারমন্ত্রী এর আগেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে খণ্ডকালীন শিক্ষকতা করেছেন।
যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ও কর্নেল ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়ার মেলবোর্ন ইউনিভার্সিটি, যুক্তরাজ্যের সিটি ইউনিভার্সিটি অভ্‌ লন্ডন, দেশের ন্যাশনাল ডিফেন্স কলেজসহ (এনডিসি) দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে আমন্ত্রিত হয়ে বিশেষ লেকচার প্রদানের অভিজ্ঞতা রয়েছে তার শিক্ষকতা জীবনে।
‘বঙ্গবন্ধু স্মরণে বরণে’ গ্রন্থের মোড়ক উন্মোচন
তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ এদিন সন্ধ্যায় রাজধানীর শাহবাগে ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী মিলনায়তনে ‘বঙ্গবন্ধু স্মরণে বরণ’ প্রবন্ধ সংকলনের মোড়ক উন্মোচন করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দেশের যে ৯ দশমিক ৬ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল, তা আজও আমরা ছুঁতে পারিনি।
বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের চিঠির উদ্ধৃতি দিয়ে ড. হাছান বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর সামনে অগ্রগতির উদাহরণ।
এ সময় এদিনের আলোচ্য গ্রন্থটির প্রশংসা করে তথ্যমন্ত্রী বলেন, সরকারের লক্ষ্য উন্নত রাষ্ট্র গড়ার পাশাপাশি একটি মানবিক রাষ্ট্র হিসেবে গড়ে তোলা। শুধু বস্তুগত উন্নয়নই যথেষ্ট নয়, সার্বিক উন্নয়নের জন্য এর সাথে জাতির আত্মিক উন্নয়ন আবশ্যক।
মেধা বিকাশ কেন্দ্র এক্সপার্টস একাডেমির প্রতিষ্ঠাতা হাসান রহমান সম্পাদিত এ গ্রন্থের প্রকাশনা উৎসবে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন।
-ত.বি.

0 Shares