Home » আন্তর্জাতিক » কাঁসিরামকে ভারতরত্ন দেওয়া হোক সাভারকর নন!

কাঁসিরামকে ভারতরত্ন দেওয়া হোক সাভারকর নন!

 

বসপা মুখপাত্র সুধীন্দ্র ভদোরিয়া বলেছেন, সাভারকর কখনই সমাজকর্মী ভীমরাও অম্বেডকরকে পছন্দ করতেন না, যিনি দলিতদের জন্য কাজ করতেন, সংবিধানের খসড়া রচনা করেছিলেন। মহারাষ্ট্র ভোটের নির্বাচনী ইস্তাহারে সাভারকরকে ভারতরত্ন সম্মানে ভূষিত করার প্রস্তাব দিয়ে বিজেপি দেখাল, তারা ভারতরত্ন-কে রাজনৈতিক মাত্রা দিতে চায়।

মহারাষ্ট্র বিধানসভা নির্বাচন উপলক্ষ্যে প্রকাশিত ইস্তাহারে বিনায়ক দামোদর সাভারকরকে মরণোত্তর ভারতরত্ন খেতাবের প্রতিশ্রুতি দেওয়ায় বিজেপির তীব্র সমালোচনা করে বহুজন সমাজ পার্টি (বসপা) বলল, দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান পাওয়া উচিত তাদের প্রতিষ্ঠাতা কাঁসিরামের।
বসপা মুখপাত্র সুধীন্দ্র ভদোরিয়া বলেছেন, সাভারকর কখনই সমাজকর্মী ভীমরাও অম্বেডকরকে পছন্দ করতেন না, যিনি দলিতদের জন্য কাজ করতেন, সংবিধানের খসড়া রচনা করেছিলেন। মহারাষ্ট্র ভোটের নির্বাচনী ইস্তাহারে সাভারকরকে ভারতরত্ন সম্মানে ভূষিত করার প্রস্তাব দিয়ে বিজেপি দেখাল, তারা ভারতরত্ন-কে রাজনৈতিক মাত্রা দিতে চায়। তিনি আরও বলেন, বসপা চায়, সরকার কাঁসিরামকে ভারতরত্ন দিক, যিনি দলিত, অন্য পিছিয়ে পড়া গোষ্ঠী ও বঞ্চিত, প্রান্তিক মানুষকে জাগ্রত করেছিলেন। ভারতরত্ন সবার প্রথমে কাঁসিরামকে দিতে হবে, এটা বসপা, সারা দেশের জনতারও দাবি।

মঙ্গলবারই বিজেপি মহারাষ্ট্র বিধানসভা ভোট মাথায় রেখে যে ইস্তাহার বের করেছে, তাতে ভারত রত্ন সম্মানের ওপর একটি অংশ আছে যেখানে মহাত্মা জ্যোতিবারাও ফুলে, সাবিত্রীবাঈ ফুলে ও বীর সাভারকরকে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান প্রদানের প্রস্তাব আছে।
এদিন মহারাষ্ট্রে বিধানসভা ভোটের প্রচারে আকোলার সমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও সাভারকরের সুখ্যাতি করে বলেন, ওনার মূল্যবোধের জন্যই জাতীয়তাবাদকে রাষ্ট্রনির্মাণের একেবারে মূলে রাখা হয়েছে।

নিউটার্ন.কম/AR

0 Shares