Home » জাতীয় » কুমিল্লা পাসপোর্ট অফিসে ১১ দালাল ও কর্মচারী আটক!

কুমিল্লা পাসপোর্ট অফিসে ১১ দালাল ও কর্মচারী আটক!

 

কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসের ভিতর থেকে ১১ দালাল এবং এক কর্মচারীসহ ১২ জনকে আটক করেছে র‌্যাব। এসময় একটি কক্ষে দালালদের কাছে থাকা সাড়ে ৩শ এর অধিক পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র জব্দ করা হয়েছে। রবিবার বিকেল ৫টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত সাড়ে চার ঘন্টাব্যাপী অভিযান পরিচালনা করা হয়েছে।

কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে অভিযান এখনও চলছে বলে বিষয়টি নিশ্চিত করেন কুমিল্লা র‌্যাব-১১ সিপিসি-২ এর কোম্পানি কমান্ডার মহিদুল ইসলাম।

তিনি জানান, কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাসপোর্ট করতে আসা সাধারণ মানুষকে হয়রানি করার অভিযোগে অতীতে একাধিকবার অভিযান পরিচালনা করা হয়। ওই সকল অভিযানে ১৫ দালালের কারাদণ্ডসহ অর্ধশত দালালকে আটক করা হয়। এরপর বাকী দালালরা পাসপোর্ট অফিসের কর্মকর্তা এবং কর্মচারীদের সহযোগিতায় অফিস ভবনের নিচতলায় একটি কক্ষে বসে দালালীর কাজ করে আসছে। প্রাথমিকভাবে আটককৃত দালালরা স্বীকার করে প্রতি পাসপোর্টে এক হাজার টাকা দেওয়ার চুক্তিতে তাদেরকে উপ-পরিচালক রাজ আহম্মেদ ওই রুমটি দেয়। এই রুমটি পূর্বে মহিলা, নারী ও প্রতিবন্ধীদের বসার স্থান ছিল।
র‌্যাব কর্মকর্তা মহিদুল ইসলাম আরও জানান, এই ধরণের অপরাধমূলক কর্মকাণ্ডের অভিযোগ পেয়ে রবিবার বিকেল ৫টা থেকে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আরা কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসের ভিতর অভিযান পরিচালনা করে। অভিযানে ১১ দালালকে আটক করা হয়েছে। জব্দ করা হয়েছে ৩শ ৭২টি পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র। এছাড়াও দালালদের সাথে সম্পৃক্ততা থাকায় অফিসের এক কর্মচারীকেও আটক করা হয়।

আটককৃতরা হলেন, পাসপোর্ট অফিসের কর্মচারী মো. রফিক উদ্দিন (৩২), দালাল মো. আনোয়ার হোসেন (৩১), মো. আবুল হোসেন (৩৯), নূর মোহাম্মদ (৩৩), মো. মহিউদ্দিন (৩০), মো. জয়নাল আবেদিন (২৮), কাওসার আহমেদ টুটুল (৪০), মো. সোহেল রানা (২৫), ইমরান হোসেন (৩২), মো. সোহেল রানা (২৫), মো. মহসিন (৩৯), মো. শহীদ (৫৫)।

কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আরা বলেন, কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসের ভিতরে অভিযান পরিচালনা করা হয়েছে। এসময় এক কর্মচারী এবং ১১ দালালকে আটক করা হয়। দালালদের কাছে থাকা ৩শ৭২টি পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র জব্দ করা হয়েছে। আটককৃত ১১ দালাল সদস্যকে এক মাসের করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

নিউটার্ন.কম/RJ

15 Shares