Home » প্রকৃতি » কোটিলডন- ঔষুধি বৃক্ষ

কোটিলডন- ঔষুধি বৃক্ষ

 

Crassulaceae পরিবারের 35টি রসালো উদ্ভিদের মধ্যে Cotyledon হল একটি।  বেশিরভাগ দক্ষিণ আফ্রিকায় জন্মে । এ দশটি প্রজাতি বেশিরভাগই দক্ষিণ আফ্রিকায় হলেও শীত ও গ্রীষ্ম অঞ্চলে এর উৎপাদন হচ্ছে কোথাও কোথাও বা কোন দেশে যেখানে ব্রাউন স্টোনের  ঘর বস্তি সেখানেও এরা জন্মায় । সচারচর  শীত ও গ্রীষ্মের  উভয় অঞ্চলেই হয় । এগুলি উপকূলীয় ফ্ল্যাট এবং পাথুরে পাহাড়ের ধারে বা ক্লিফের মুখে ক্রিমনোফাইট হিসেবে পাওয়া যেতে পারে।

Cotyledon orbiculata একটি অত্যন্ত পরিবর্তনশীল প্রজাতি যা উচ্চতায় প্রায় 1.3 মিটার (4.3 ফুট) পর্যন্ত বৃদ্ধি পায়।এটিতে ধূসর-সবুজ পাতা রয়েছে যা 13 বাই 7 সেমি (5.1 বাই 2.8 ইঞ্চি) পর্যন্ত হতে পারে এবং তাদের উপর একটি সাদা পাউডারযুক্ত পদার্থ থাকে যা সূর্যালোককে প্রতিফলিত করতে এবং জল সংরক্ষণ করতে সহায়তা করে।  পাতার আকৃতি শুকরের কানের সাথে সাদৃশ্যপূর্ণ । দেখতে এমনও মনে হয় ।

যাইহোক, পাতায় কটিলেডোনটক্সিন নামক একটি বুফ্যানোলাইড থাকে, যা ভেড়া, ছাগল, ঘোড়া, গবাদি পশু, হাঁস-মুরগি এবং কুকুরের জন্য বিষাক্ত, যা কোটাইলেডোনোসিস নামে পরিচিত। এ পাতা থেকে মৃগীরোগের চিকিৎসায় ব্যবহৃত বিভিন্ন ঔষধ প্রস্তুত করা হয়।

আম্যাজন এ বৃক্ষের চারা ১২/১৫ ডলার করে ফুলের টবে বিক্রি করে। বাসা বাড়ির সৌন্দর্য্য বৃদ্ধির জন্য অনেক সৌখিন ক্রেতা কক্রয় করে ।-Syeed Mahamud Taslim

 

0 Shares