Home » অর্থনীতি » কোভিড-১৯: ছোট ব্যবসার পাশে দাঁড়াচ্ছে ফেইসবুক

কোভিড-১৯: ছোট ব্যবসার পাশে দাঁড়াচ্ছে ফেইসবুক

 

প্রযুক্তি ডেস্ক :

কোভিড-১৯-এ ক্ষতির সম্মুখীন হয়েছে এমন ছোট ব্যবসার পাশে দাঁড়ানোর জন্য মার্চেই দশ কোটি ডলারের তহবিল তৈরি করেছিল ফেইসবুক। ওই তহবিল থেকে নারী, সংখ্যালঘু ও সাবেক মার্কিন সৈনিকদের ব্যবসা সহায়তায় দুই কোটি ডলার দেবে প্রতিষ্ঠানটি।

বিষয়টি নিয়ে সম্প্রতি জানিয়েছেন ফেইসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ। — খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

নারীর ক্ষমতায়নসহ মানবউন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে আগ্রহী ফেইসবুকের দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা এক সাক্ষাৎকারে বলেছেন, “আমরা জানি, যখন সংকট আসে তখন অরক্ষিতরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হন”।

নারী, সংখ্যালঘু ও সাবেক মার্কিন সৈনিকদের ব্যবসায়ে যে দুই কোটি ডলার দেয়া হবে তা আদতে ফেইসবুকের দশ কোটি ডলারের তহবিল ‘স্মল বিজনেস গ্র্যান্টস প্রোগ্রাম’-এর অংশ। ওই তহবিল থেকে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ে চার কোটি ডলারের সাহায্য দেয়া হচ্ছে। চার কোটি ডলারের অর্ধেক নারী, সংখ্যালঘু ও সাবেক মার্কিন সৈনিকদের ব্যবসায়ের জন্য দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ফেইসবুক।

‘আগামী কয়েক সপ্তাহের মধ্যেই’ অর্থ পৌঁছে দেয়া শুরু করবে ফেইসবুক। – বলেছেন স্যান্ডবার্গ।

“আমাদের লক্ষ্য হচ্ছে (ফেইসবুকের) দরজা দিয়ে ওই অর্থ যতো দ্রুত সম্ভব বের করে দেয়া।”।

মার্কিন সোশাল জায়ান্ট খ্যাত প্ল্যাটফর্মটিতে নতুন ফিচার ‘ফেইসবুক শপস’ আসছে এমন ঘোষণা দেয়ার একদিন পরই অর্থ সাহায্যের ওই খবর জানালো ফেইসবুক। নতুন ফিচারে নিজেদের ব্যবসা ক্যাটালগ সরাসরি ফেইসবুক ও ইনস্টাগ্রামে আপলোড করতে পারবেন আগ্রহীরা।

ফেইসবুক শপস প্রসঙ্গে স্যান্ডবার্গ বলেছেন, “সবাইকে বিনামূল্যে ভার্চুয়াল দোকান করে দেয়াটাই মূল আইডিয়া।”

13 Shares