Home » আন্তর্জাতিক » ক্রেডিট কার্ড কি ? এই কার্ডটি সম্পর্কে জানতে চান?

ক্রেডিট কার্ড কি ? এই কার্ডটি সম্পর্কে জানতে চান?

 

ক্রেডিট কার্ড বর্তমানে প্রচলিত একটি নাম। এই কার্ডটি সম্পর্কে সবাই কমবেশি শুনে থাকে। ক্রেডিট কার্ডের মাধ্যমে আমরা যেকোনো দোকান অথবা শপিং মলের থেকে জামাকাপড় কিনেতে পারি। যখন আমাদের কেনাকাটা করার জন্য হাতে নগদ অর্থ থাকে না বা কম পড়ে তখন আমরা সাধারণত ক্রেডিট কার্ডের মাধ্যমে প্রয়োজনীয় দ্রব্য ক্রয় করতে পারি । কিন্তু এই কার্ডটি খোলার আগে আপনাদের এই কার্ডটির সম্পর্কে কিছু বিস্তারিত তথ্য জেনে নেওয়া প্রয়োজন। তাহলে আসুন আজকের এই নিবন্ধ থেকে জেনে নেওয়া যাক ক্রেডিট কার্ড কি এবং ক্রেডিট কার্ডের সম্পর্কিত তথ্য।

ক্রেডিট কার্ড কি ?
বর্তমানে সময়ে আপনি কোন শপিং মলে কেনাকাটা করতে গেলে যদি আপনার পকেটে টাকা না থাকে তাহলে কোন সমস্যা নেই। পকেটে থাকা ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি অনায়াসে যে কোন জিনিস ক্রয় করতে পারবেন । ক্রেডিট কার্ড হল এমন এক ধরণের কার্ড যা নগদ টাকার পরিবর্তে কেনাকাটা করার সুযোগ দেয় । এবং পরিবর্তে আপনার কেনা দ্রবের বিলের অর্থ আপনার ব্যাংক একাউন্ট থেকে ডেবিট কার্ডের মাধ্যমে কেটে নেওয়া হয়।

তাছাড়া ক্রেডিট কার্ড হল কোন ব্যাংকের দ্বারা দেওয়া সুবিধা বা লোন। যার অধীনে আপনি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে কেনাকাটা এবং কাজের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ পর্যন্ত পরিশোধ করতে পারেন এই কার্ডের সাহায্য। তারপর একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আপনাকে ব্যাংকে এই পরিমাণ অর্থ ফেরত দিতে হবে ।

ক্রেডিট কার্ড কীভাবে কাজ করে?
প্রথমে যখন আপনি ক্রেডিট কার্ডের মাধ্যমে কিছু কিনবেন তখন তার অর্থ পরে প্রদান করতে হবে। যা পরে আপনার ডেবিট কার্ডের মাধ্যমে ব্যাংক একাউন্ট থেকে অর্থ কেটে নেবে। কিন্তু আপনি যদি আপনার সামর্থ্যর চেয়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে বেশি কেনাকাটা করে ফেলেন, তাহলে তা বিপদজনক হতে পারে। যদি আপনি প্রতি মাসে আপনার বিল পরিশোধ করতে না পারেন দেরী ফি এবং অতিরিক্ত খরচ করতে হতে পারে ।

সুপারিশ নিবন্ধন :-

বিভিন্ন ধরনের ন্যানো কম্পিউটারের বৈশিষ্ট্য
তথ্য প্রযুক্তির ব্যবহারঃ শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার
নতুন প্রজন্মের টেকনোলজি ও বিজ্ঞানের ব্যবহার
কম্পিউটার এর সুবিধা ও অসুবিধা ৬ টি গুরুত্বপূর্ণ বিষয়
ন্যানো টেকনোলজি কাকে বলে ও ব্যবহার
নতুন প্রযুক্তির স্মার্টফোন ব্যবহারের সুবিধা ও অসুবিধা ৫ টি পয়েন্ট

ক্রেডিট কার্ড করার আগে কিছু বিষয় জেনে রাখুনঃ
ক্রেডিট কার্ড করার আগে কিছু বিষয় সকলের জেনে রাখা উচিত। আপনি যদি কোন ব্যাংকে ক্রেডিট কার্ড করতে চান, তাহলে ব্যাংক আপনাকে কিছু বিষয় জানিয়ে দেবে। এই সমস্ত তথ্যের ভিত্তিতে ব্যাংক সিধান্ত নেবে যে আপনি ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্য কিনা। ক্রেডিট কার্ড কি নিবন্ধে নীচের তালিকা বিস্তারিত তথ্য আলোচনা করা হল-

১. ব্যাংক আপনাকে ক্রেডিট কার্ড দেবার আগে আপনার আয় সম্পর্কেও সম্পূর্ণ তথ্য সন্ধান করবে। যদি আপনার আয় ব্যাংক দ্বারা নির্ধারিত আয় সীমার থেকে কম হয় তবে আপনাকে ব্যাংক ক্রেডিট কার্ড প্রদান করবে না ।
উদাহরণস্বরূপ – যদি ব্যাংকের ক্রেডিট কার্ড প্রদানের জন্য আয় সীমা ১০০০০ রাখা হয় এবং আপনার আয় কম হয় তবে আপনি ক্রেডিট কার্ড গ্রহণ করতে পারবেন না।

২. যদি আপনি ইতিমধ্যে কোন ব্যাংক থেকে ঋণ গ্রহণ করে থাকেন বা অন্য কোন ব্যাংকের ক্রেডিট আপনার কাছে থাকে তবে আপনার ঋণ পরিশোধের বিস্তারিত তথ্য তারা জানতে পারবে। এই তথ্যের ভিত্তিতে ব্যাংক ক্রেডিট স্কোর দেয়। এই রেটিংটি যতটা ভাল হবে ততই ক্রেডিট কার্ড পাওয়া সহজ হবে। এর উপর নির্ভর করে ব্যাংক এটি অনুমান করে যে আপনি ব্যাংকের ঋণ সময়ে মতো পরিশোধ করতে পারেন কিনা । যদি রেটিং বা ক্রেডিট স্কোর খারাপ অবস্থা হয় তাহলে আপনার ক্রেডিট কার্ড পাওয়া কঠিন হতে পারে ।

৩. ক্রেডিট কার্ড প্রদানের আগে ব্যাংক আপনার কোম্পানির সম্পর্কে সম্পূর্ণ তথ্য চায়। যদি এই তথ্যটিতে তারা সন্তুষ্ট না হয় এবং আপনি এমন জায়গায় কাজ করে থাকেন তবে যেখানে স্থায়ী না হন তবে আপনি ক্রেডিট কার্ডটি পাবেন না।
৪. ব্যাংক একই ব্যক্তিকে ক্রেডিট কার্ড দেয় যার বয়স ১৮ বছর বা তার বেশি । শুধুমাত্র প্রাপ্তবয়স্ক ক্রেডিট কার্ড জন্য আবেদন করতে পারেন।

৫. যদি আপনি আপনার ঋণের পরিশোধ ক্ষমতা থেকে বেশি ঋণ গ্রহণ করে থাকেন তবে ব্যাংক এই অবস্থায়ও আপনাকে ক্রেডিট কার্ড দিতে মানা করতে পারে।
উদাহরণস্বরূপ- আপনি যদি পৃথক পৃথক ব্যাংক থেকে বাড়ি বা গাড়ি কেনার জন্য লোন নিয়ে থাকেন এবং যদি তা আপনার মাসিক আয়ের থেকে ৫০ শতাংশ বেশি হয়, সেক্ষেত্রে ব্যাংক আপনার ক্রেডিট কার্ডের অ্যাপ্লিকেশন গ্রহণ করবে না।

৬. আজকাল প্রায় সবাই তাদের বেতন ব্যাংকের মাধ্যমে পায়। এইরকম অবস্থায় যদি বেতন একাউন্ট সেই ব্যাংকে হয়, যেই ব্যাংকে আপনি ক্রেডিট কার্ডের জন্য আবেদন করছেন। তাহলে আপনার ক্রেডিট কার্ড পাওয়া সহজ হবে।

আশা করি ক্রেডিট কার্ড কি নিবন্ধনে ক্রেডিট কার্ড খোলার আগে প্রয়োজনীয় তথ্য জেনে গেলেন। আরও ভালো ভালো তথ্য পেতে আমাদের পেজের সঙ্গে যুক্ত থাকবেন।


ক্রেডিট কার্ড সাধারণত পরিশোধের অংশ হিসাবে পরিচিত প্লাস্টিক কার্ড। যার ব্যবহার দিন দিন বাড়ছে।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ আমি ক্রেডিট কার্ড করতে চাই কিন্তু কোথায় যোগাযোগ করতে হবে?

উঃ যে কোন ব্যাংকে যোগাযোগ করুন।

প্রঃ ক্রেডিট কার্ড করতে চাইলে বয়স কেমন হতে হবে?

উঃ ১৮ বছরের নীচে ব্যক্তিদের ক্রেডিট কার্ড করার নিয়ম নেই।

প্রঃ যে কোন দ্রবই কি ক্রেডিট কার্ডের মাধমে ক্রয় করা সম্ভব?

উঃ অব্যশই, যদি সেইখানে ক্রেডিট কার্ডে কেনার সুবিধা থাকে।

নিউটার্ন.কম/RJ

12 Shares