Home » কৃষি » খাগড়াছড়ি’র হলুদ গুনে ও মানে,বাংলাদেশ সেরা ও লাভজনক চাষ হলুদ।
খাগড়াছড়ি'র হলুদ গুনে ও মানে,বাংলাদেশ সেরা ও লাভজনক চাষ হলুদ।

খাগড়াছড়ি’র হলুদ গুনে ও মানে,বাংলাদেশ সেরা ও লাভজনক চাষ হলুদ।

মোঃ লোকমান হোসেন খাগড়াছড়িঃ

খাগড়াছড়ি’র পার্বত্য জেলার হলুদ গুনে ও মানে বাংলাদেশ সেরা লাভজনক চাষ হচ্ছে হলুদ বলে, আখ্যায়িত করেছেন বিভিন্ন ব্যবসায়িকবৃন্দ সহ হলুদ চাষিরা।

খাগড়াছড়ি পার্বত্য জেলার উৎপাদিত হলুদ ঢাকা, চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, নোয়াখালী সহ বাংলাদেশের বিভিন্ন স্থানে যাচ্ছে এবং ভালো সুনাম অর্জন করেছে।

আরও পড়ুনঃ জলবায়ু পরিবর্তন: তাপমাত্রা আরও ১.৫ ডিগ্রি বাড়ার ‘সম্ভাবনা বাড়ছে’

গোলাপগঞ্জে প্রথম ইনডোর ব্যাডমিন্টন সেন্টারের উদ্বোধন

খাগড়াছড়ি’র হলুদ রঙে ও গন্ধে এবং স্বাদে এ জেলার হলুদের সাথে তুলনা হয় না,এ জেলার হলুদের। এমন মন্তব্য করেছেন বিভিন্ন স্থানের ব্যবসায়ী সহ খাগড়াছড়ি’র অনেক ব্যবসায়ী মহল। খাগড়াছড়ি’র স্থানীয় হলুদ ব্যবসায়ীরা জানান, হলুদ ব্যবসা করি আমরা জানি। এই খাগড়াছড়ির হলুদের চাহিদা বাংলাদেশের অন্যান্য জেলার চাইতে অনেক বেশী।

খাগড়াছড়ির সদর উপজেলার ভাইবোনছড়া ইউনিয়নের দেওয়ান পাড়ার বাসিন্দা রনবীর চাকমা একজন হলুদ চাষী বলেন, হলুদ চাষ অন্যান্য যে কোন ধরনের আবাদের চাইতেও বেশী লাভজনক হলুদ চাষ।

তিনি আরো বলেন,আমি ০,২০শতক জমিতে হলুদ চাষ করেছি। এতে আমার খরচ হয়েছে প্রায় ২০,হাজার টাকা, আমি হলুদের আবাদে ফসল পাবো (৬০-৬৫) মন, কাঁচা হলুদ বর্তমান বাজারে প্রায় ১২০০টাকা সেই হিসেবে আমার হলুদের দাম হবে (৭২,০০০-৭৮,০০০) টাকা। তাহলে হিসাব করলে আমার আসল বাদ দিয়েও প্রায় দ্বিগুণ লাভ হচ্ছে, অতএব আমি বলবো হলুদ চাষে আসল বাদ দিয়েও দ্বিগুণ লাভ করা যায়। যার প্রমাণ আমি নিজে, তার পরও আপনি বা আপনারা বিশ্বাস না করলে আরো হলুদ চাষি আছেন তাদের থেকেও প্রমাণ নিতে পারেন এভাবেই কথা বললেন তিনি।

0 Shares