Home » জাতীয় » খাগড়াছড়িতে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করেছে মোবাইল ব্যাংকিং সেবা “উপায়”

খাগড়াছড়িতে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করেছে মোবাইল ব্যাংকিং সেবা “উপায়”

 

লোকমান হোসেন, খাগড়াছড়ি : খাগড়াছড়িতে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করেছে মোবাইল ব্যাংকিং সেবা “উপায়”। ইউসিবি ব্যাংক এর সাবসিডিয়ারি ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেড এর একটি অঙ্গ প্রতিষ্ঠান মোবাইল ব্যাংকিং উপায়।

বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ি ঠিকাদার কল্যাণ সমিতির একটি কক্ষে উপায় এর এরিয়া অফিসের উদ্বোধন করা হয়। মিলাদ ও দোয়া মাহফিল ও ফিতা কাটার মধ্য দিয়ে প্রতিষ্ঠানটির খাগড়াছড়ির পরিবশেক মেসার্স ফয়সাল উর্মি কনস্ট্রাকশন সত্ত্বাধিকারী নুরুল আজম সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, রিজিয়নাল ম্যানেজার ইফতেখারুজ্জমান চৌধুরী, এরিয়া ম্যানেজার মো: মনিরুল ইসলাম,খাগড়াছড়ি জেলা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নুর মোহাম্মদসহ গণ্যমান্যরা এতে উপস্থিত ছিলেন।

ইউসিবি এর অঙ্গ প্রতিষ্ঠান ‘উপায়’ মোবাইল ব্যাংকিং সেবা সম্পর্কে নুরুল আজম সকলকে অবগত করে বলেন, সাধারণ মানুষকে সেবা দেয়ার আগ্রহ থেকে এ উদ্যোগ নিয়েছেন তিনি। বিকাশ বা নগদ এর মতই উপায়ও একটি মোবাইল ব্যাংকিং সেবা প্রতিষ্ঠান।

উপায় এর মাধ্যমে সাধারণ মানুষের মোবাইলে টাকা লেনদেন, ইউটিলিটি বিল পেমেন্ট, কেনাকাটার মূল্য পরিশোধ, রেমিট্যান্স গ্রহণ, বেতন প্রদান, এয়ারটাইম ক্রয়, ইন্ডিয়ান ভিসা ফি, ট্রাফিক ফাইন পেমেন্টসহ নানা ধরনের ভ্যালু অ্যাডেড সেবা পাওয়া যাবে বলেও তিনি জানান।

দেশের বেসরকারি খাতের অন্যতম সেবা বাংলাদেশ ব্যাংক ইউসিবি লিমিটেড এর সম্প্রতি সাবসিডিয়ারি ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেডকে মোবাইল ব্যাংকিং সেবা প্রদানের জন্য অনুমোদন দেয়। বর্তমানে ইউসবিএল ২০১৩ সালে থেকে চালু হওয়া ‘ইউক্যাশ’ এর মাধ্যমে প্রায় ২০ লক্ষাধিক গ্রাহককে মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে।

তবে মোবাইল ব্যাংকিং সেবাকে আরও বিস্তৃত ও উদ্ভাবনী সেবা দিতে ইউসিবি একটি সাবসিডিয়ারি গঠনের সিদ্ধান্ত নেয়। এর ফলে বাংলাদেশ ব্যাংকে আবেদনের প্রেক্ষিতে গত ১২ অক্টোবর ২০২০ ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেড অনুকূলে মোবাইল ব্যাংকিং সেবা দেয়ার অনুমতি দেয় উপায়কে।

ইউসিবি ফিনটেকের ব্যবস্থাপনা পরিচালক সাইদুল হক খন্দকার বলেন,সকল বাণিজ্যিক ও কারিগরি প্রক্রিয়া সম্পন্ন করে মার্চেই ‘উপায়’ সেবা চালু করে। মূলত গ্রাহকদের সহজ, নিরাপদ এবং সাশ্রয়ী আর্থিক সেবা দিতেই ‘উপায়’ সেবা চালু করেছে বলেও তিনি জানান।

0 Shares