Home » কৃষি » গরু মোটাতাজাকরণে ইউরিয়া মোলাসেস স্ট্রঃ

গরু মোটাতাজাকরণে ইউরিয়া মোলাসেস স্ট্রঃ

নিউটার্ন ডেস্ক

প্রচলিত ধারণামতে আমাদের সমাজে ইউরিয়া মোলাসেস স্ট্র সম্পর্কে একটি নেতিবাচক ধারণা বিদ্যমান, ধারণাটা ইউরিয়া সম্পর্কে নেতিবাচক। কিন্তু ইউরিয়া মোলাসেস স্ট্র গরুর জন্য একটি উপকারী খাদ্য। কারণ গরুর পাকস্থলীতে মাইক্রোফ্লোরা নামক এক ধরণের অনুজীব বিদ্যমান যাকে ইউরিয়া মাল্টিপ্লিকেশন করে বহুগুন বাড়িয়ে দেয়।

আর এই মাল্টিপ্লিকেশনকৃত মাইক্রোফ্লোরাগুলোকেই গরু খাদ্য হিসেবে ব্যবহার করে যা গরুর জন্য একটি উত্তম প্রোটিন উৎস। এ পদ্ধতিতে খড়ের সাথে ১ টাকার মোলাসেস খাইয়ে ৫-৭ টাকার মাংস উৎপাদন করা সম্ভব। ইউরিয়া মোলাসেস স্ট্র তৈরীতে ৮২:১৫:৩ অনুপাতে স্ট্র, মোলাসেস, ইউরিয়া বিদ্যমান।

১০০ কেজি ইউরিয়া মোলাসেস স্ট্র খাদ্যে খড় ৮২ কেজি, মোলাসেস বা চিটাগুড় ১৫ কেজি, ইউরিয়া ৩ কেজি ও পানি ৫০-৬০লিটার। এক্ষেত্রে খড়, মোলাসেস বা চিটাগুড়, ইউরিয়া এর পরিমাণ মেপে নিতে হবে। প্রথমে ইউরিয়া ও পানি মিশিয়ে নিতে হবে।

এরপর পরিমাণমত মোলাসেস উক্ত মিশ্রণের সাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।অতপর খড় ২-৫ ইঞ্চি করে টুকরো টুকরো কেটে নিয়ে প্লাস্টিকের উপর বিছিয়ে নিতে হবে এবং এর সাথে ইউরিয়া-মোলাসেস মিশ্রণটি ভালোভাবে মিশাতে হবে।

এইরুপে তৈরীকৃত ইউরিয়া মোলাসেস স্ট্র আধাঘণ্টা ঢেকে রেখে রাখা হয়। তৈরীকৃত ইউরিয়া মোলাসেস স্ট্র সাথে সাথে খাওয়ানো যায়, আবার সংরক্ষণ করে ২ থেকে ৩ দিন খাওয়ানো যায়। তবে কোন অবস্থাতেই ৩ দিনের বেশি রাখা যাবে না এবং সাবধান থাকতে হবে এর আনুপাতিক হারের বিষয়ে।

14 Shares