Home » জাতীয় » চরভদ্রাসনে অবৈধভাবে বালু বিক্রীর দায়ে ২জনের জেল একজনকে অর্থদন্ড
চরভদ্রাসনে অবৈধভাবে বালু বিক্রীর দায়ে ২জনের জেল একজনকে অর্থদন্ড

চরভদ্রাসনে অবৈধভাবে বালু বিক্রীর দায়ে ২জনের জেল একজনকে অর্থদন্ড

চরভদ্রাসন (ফরিদপুর) প্রতিনিধি :

ফরিদপুরের চরভদ্রাসনে পদ্মা নদীর ডানতীর সংরক্ষন বাধ ও ড্রেজিং প্রকল্পের বালু অবৈধ ভাবে বিক্রীর দায়ে তিনজনকে আটক করা হয়েছে।এদের মধ্যে দুই জনকে বিভিন্ন মেয়াদে জেল ও একজনকে দশ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। ২৫ জানুয়ারী সোমবার দিবাগত রাত একটার দিকে গাজীরটেক ইউনিয়নের চরহাজিগঞ্জ বাজারের পাশে সরকারী ভাবে বিক্রীর জন্য রাখা বালু সংলগ্ন এলাকায় এ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী হাকিম ইমদাদুল হক তালুকদার।

এ সময় বালু পাচার কাজে জরিত থাকার অপরাধে উক্ত ইউনিয়নের মোতাহার মৃধার ছেলে নজরুল মৃধা(৩০) কে ৩ মাস ও চর হাজিগঞ্জ বাজারের বাসিন্দা কুদ্দুস ফকিরের ছেলে ট্রলি চালক মোঃ আসাদ ফকিরকে দুই মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। এছাড়া কারাদন্ডপ্রাপ্ত নজরুলের ছোট ভাই স্বপন মৃধা(২০)কে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।

আরও পড়ুনঃ কুড়িগ্রামে পুলিশ সুপারের নির্দেশে বিপুল পরিমাণ মাদকসহ আটক ৩

বাগেরহাটে মোংলা বন্দরের নতুন চেয়ারম্যান মোহাম্মদ মুসা এর যোগদান

ঘটনাস্থল হতে ব্যবহৃত দুটি খনন যন্ত্র, বালুভর্তি একটি পিকআপভ্যান ও একটি ট্রলি জব্দ করা হয়। জব্দকৃত পিকআপভ্যান ও ট্রলি ভূমি অফিসের তত্বাবধানে ও খনন যন্ত্র দুটি স্থানীয় গন্যমান্যদের তত্বাবধানে রাখা হয়েছে।

জানা যায় পদ্মা নদীর ডানতীর সংরক্ষন বাধ ও ড্রেজিং প্রকল্পের আওতায় পদ্মা নদীর ডানতীর সন্নিকটস্থ চরহাজিগঞ্জ বাজার হতে সদর ইউনিয়নের এমপিডাঙ্গী পর্যন্ত ৫৫০০ মিটার ড্রেজিং কাজ চলমান রয়েছে। এখান হতে ৩৯ লক্ষ ৫৮ হাজার ৫ শত ৬৮ ঘনফুট বালু উত্তলোন করা হবে। এ ছারা রাতের আধারে একটি প্রভাবশালী সংগবদ্ধচক্র বিভিন্ন কৌশলে ড্রেজিংকৃত বালু বিভিন্ন এলাকায় বিক্রী করে আসছে এমন অভিযোগ রয়েছে স্থানীয় মহলে।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার(ভূমি)ইমদাদুল হক তালুকদার বলেন রাতে গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে চরভদ্রাসন থানা পুলিশের সহায়তায় ও অফিস সহকারীদের নিয়ে তিনি এ অভিযান পরিচালনা করেন।অবৈধভাবে বালু বিক্রির সাথে জরিতদের বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪এর (ঙ) লঙ্ঘনের অপরাধে ও একই আইনের ১৫এর (১)ধারা অনুযায়ী একজনকে তিন মাসের ও একজনকে দুই মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদানের পাশাপাশি দন্ড বিধি ১৮৬০ এর ২২৫ ধারায় একজনকে ১০হাজার টাকা জরিমানা করা হয়েছে। বালু বিক্রীর পেছনে সংগবদ্ধ চক্রের বিষয়ে জিজ্ঞাসাবাদে আটককৃতরা কোন তথ্য দেয়নি তবে কোন সংগবদ্ধ চক্র জড়িত রয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে বলে জানান তিনি।

 

0 Shares