Home » বিজ্ঞান ও প্রযুক্তি » চিনা সরকারের সঙ্গে দ্বন্দ্বের পর ‘গায়েব’ জ্যাক মা

চিনা সরকারের সঙ্গে দ্বন্দ্বের পর ‘গায়েব’ জ্যাক মা

প্রযুক্তি ডেস্ক :

চিনা নীতিনির্ধারক সংস্থার সঙ্গে দ্বন্দ্বের পর জনজীবন থেকে নীরব রয়েছেন আলিবাবা প্রতিষ্ঠাতা জ্যাক মা। প্রায় দুই মাস দেখা মেলেনি তার।

আরও পড়ুন :

ব্রাজিলে ট্রায়ালে চিনা টিকার কার্যকারিতা মিলল ৫০.৪%

সুনামগঞ্জে ধলাই খাল সেতু ভেঙ্গে যাওয়ার পর বাঁশের সাঁকোতে পারাপার, দুর্ভোগে ১৫ গ্রামের মানুষ

প্রতিবেদনে ফিনান্সিয়াল টাইমস জানিয়েছে, সম্প্রতি ‘আফ্রিকা বিজনেস হিরোজ’ টিভি শো’র ফাইনালের বিচারকের পদ থেকেও তাকে সরিয়ে ফেলা হয়েছে।

প্রতিবেদনটি আরও বলছে, বিচারকদের ওয়েব পাতা থেকে তার ছবি কেবল সরিয়ে ফেলা হয়েছে তা-ই নয় বরং প্রচারণার ভিডিও থেকেও তাকে সরিয়ে ফেলা হয়েছে।

নভেম্বরেই অনুষ্ঠিত হয়েছে ‘আফ্রিকা বিজনেস হিরোজ’-এর ফাইনাল। এর কয়েকদিন আগেই “চিনা নীতিনির্ধারক এবং রাষ্ট্রীয় ব্যাংকগুলোর সমালোচনা করে ব্যাঙ্গাত্মক মন্তব্য” করেছেন জ্যাক মা।

বেইজিং কর্তৃপক্ষের সঙ্গে দ্বন্দে জড়িয়েছেন মা। তার প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের শেয়ার বাজারে নাম লেখানো আটকে দিয়েছে এ বিষয়ে দেশটির শীর্ষ কর্তৃপক্ষ। এরপর থেকেই সম্ভবত জনসমক্ষে আসা বন্ধ করে দিয়েছেন জ্যাক মা।

গত মাসেই প্রতিযোগিতা বিরোধী চর্চা নিয়ে চিনা ই-কমার্স জায়ান্ট আলিবাবার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে চিনা নীতিনির্ধারক সংস্থা। জ্যাক মা’র আর্থিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের জন্য ‘সংশোধন পরিকল্পনা’ও সাজিয়েছে দেশটি।

নীতিনির্ধারণী বিষয়ে আলোচনা করতে ২৬ ডিসেম্বর অ্যান্ট গ্রুপকে তলব করেছিলো চিনের কেন্দ্রীয় ব্যাংক পিপল’স ব্যাংক অফ চায়না।

অ্যান্ট গ্রুপের জন্য পাঁচ ধারার সম্মতিসূচক এজেন্ডাও প্রস্তুত করেছে ব্যাংক কর্তৃপক্ষ।

অ্যান্ট গ্রুপকে অবশ্যই লেনদেন ব্যবস্থার মূলে ফিরতে হবে এবং লেনদেন বিষয়ে আরও স্বচ্ছ হতে হবে বলে উঠে এসেছে এজেন্ডায়।

0 Shares