Home » আন্তর্জাতিক » চিলির প্রেসিডেন্ট মন্ত্রিসভা রদবদলের পর আবার ব্যাপক সংঘর্ষ!
চিলির প্রেসিডেন্ট মন্ত্রিসভা রদবদলের পর আবার ব্যাপক সংঘর্ষ

চিলির প্রেসিডেন্ট মন্ত্রিসভা রদবদলের পর আবার ব্যাপক সংঘর্ষ!

 

চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা মন্ত্রিসভার রদবদলের ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা পর দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে বিক্ষোভকারীদের সোমবার আবার ব্যাপক সংঘর্ষ হয়েছে।

কয়েক দিন ধরে চলা বিক্ষোভের অবসানের লক্ষ্যে সবশেষ পদক্ষেপগুলোর অংশ হিসেবে তিনি মন্ত্রিসভা রদবদলের ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা পর এই সংঘর্ষ হয়। খবর ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপির।

এদিন চিলির প্রেসিডেন্টের বাসভবনের কাছের সান্তিয়াগোর কেন্দ্রে বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে কয়েক হাজার লোকের অংশ নেয়া একটি শান্তিপূর্ণ মিছিল সহিংসতার রূপ নেয়।

স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, সান্তিয়াগোতে সবশেষ হওয়া এই সহিংসতার আগে দেশটিতে সামাজিক ও অর্থনৈতিক বৈষম্যের বিরুদ্ধে চলা বিক্ষোভে সব মিলিয়ে ২০ জন নিহত হয়েছে।

পিনেরা বলেন, চিলির নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারেও পরিবর্তন আনা হয়েছে। তিনি তৃতীয়বারের মতো মন্ত্রিসভার রদবদল করলেন। এই মন্ত্রিসভায় অজনপ্রিয় স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্ড্রেস শাদউইক আছেন।

বিক্ষোভকারীরা কম বেতন, ভাতা ও পেনশন; ব্যয়বহুল স্বাস্থ্য ও শিক্ষা সেবা এবং ধনী ও গরিবের বৈষম্যের কথা উল্লেখ করে গত ১৮ অক্টোবর থেকে পিনেরার পদত্যাগের দাবি জানিয়ে আসছে।

নিউটার্ন.কম/RJ

62 Shares