Home » আন্তর্জাতিক » ট্রাম্প নিষেধাজ্ঞা তুলে নিলেন তুরস্কের ওপর থেকে

ট্রাম্প নিষেধাজ্ঞা তুলে নিলেন তুরস্কের ওপর থেকে

 

তুরস্কের ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তুরস্ক কুর্দি বিদ্রোহীদের হঠাতে সিরিয়ায় সামরিক অভিযান শুরু করার পর দেশটির বিরুদ্ধে ১০ দিন আগে ওই নিষেধাজ্ঞা আরোপ করেছিলো যুক্তরাষ্ট্র সরকার।

কিন্তু গত মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সফল আলোচনার পর সিরিয়ায় সামরিক অভিযান বন্ধে সম্মত হন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান। এর মাত্র একদিন পরেই আঙ্কারার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা ঘোষণা করলেন ট্রাম্প। তিনি সত্ত্বর তার এই ঘোষণা বাস্তবায়িত করারও নির্দেশ দিয়েছেন।

এ সম্পর্কে বুধবার হোয়াইট হাউস থেকে প্রচারিত এক টেলিভিশন ভাষণে প্রেসিডেন্ট এরদোয়ানকে লক্ষ্য করে ট্রাম্প বলেন, ‘এই দীর্ঘ রক্তাক্ত বালির ওপরে অন্য কাউকে লড়াই করতে দিন।’

গত ৯ অক্টোবর তুরস্কের সীমান্তবর্তী সেফ জোন থেকে কুর্দি বিদ্রোহীদের হঠাৎ সিরিয়ার উত্থরাঞ্চলে সামরিক অভিযান শুরু করে তুরস্ক। এতে ক্ষিপ্ত হয়ে গত ১৪ অক্টোবর দেশটির দুইজন মন্ত্রী এবং তিনজন উচ্চপদস্থ কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

তখন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছিলেন, এই নিষেধাজ্ঞা চলতে থাকবে এবং ক্রমে আরো কঠোর হতে থাকবে, যতক্ষণ পর্যন্ত তুরস্ক যুদ্ধবিরতি ঘোষণা না করবে, সংঘাত বন্ধ না করবে এবং দীর্ঘমেয়াদী কোনো শান্তিচুক্তিতে না আসবে।

কিন্তু এরপরও সিরিয়ায় সামরিক অভিযান অব্যাহত রাখার সিদ্ধান্তে অটল থাকেন একগুয়ে এরদোয়ান। নিষেধাজ্ঞার জবাবে উল্টো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ার করে দিয়ে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, যত চাপ সৃষ্টি করা হউক না কেন সিরিয়ার উত্তরাঞ্চলে যুদ্ধবিরতিতে আসবে না তুরস্ক।

কিন্তু তুর্কি প্রেসিডেন্ট রাশিয়া সফরে যাওয়ার পরই বদলে যায় গোটা প্রেক্ষাপট। গত মঙ্গলবার রুশ প্রেসিডেন্টের সঙ্গে দীর্ঘ ৬ ঘণ্টা ধরে বৈঠকের পর একটি চুক্তিতে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট এরদোয়ান। চুক্তির পর বুধবার থেকে সিরিয়ায় সামরিক অভিযান বন্ধ করার ঘোষণা দিয়েছে তুরস্ক।

এ ঘোষণার পরপরই মার্কিন অর্থ মন্ত্রণালয় বুধবার জানায়, সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্ক সামরিক অভিযান শুরু করার পর আঙ্কারার ওপর ওয়াশিংটন যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল তা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং এ সিদ্ধান্ত তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

এর আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশ দেন বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। সূত্র: বিবিসি

নিউটার্ন.কম/AR

24 Shares