Home » জাতীয় » দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহৎ আমের বাজার শার্শার বেলতলা জমজমাট

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহৎ আমের বাজার শার্শার বেলতলা জমজমাট

বনাপোল প্রতিনিধি :-দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহৎ আমের মোকাম বেলতলা বাগুড়ী বাজারে গোবিন্দভোগ সরিখাস, গোপাল ভোগসহ বিভিন্ন প্রজাতির আগাম কাঁচা আমে বাজার জমজমাট হয়ে উঠেছে। স্থনীয় বাজার গুলোতে উঠেছে ভেজাল আম। প্রতিদিনি ১হাজার মে:টন আম রফতানি হচ্ছে ঢাকা চিটাগাংসহ দেশের বিভিন্ন জেলা শহরে। ব্যাস্ত সময় পার করছেন চাষি ও ব্যাবসায়িরা।তবে করেনার কারনে লসের আশংকা আম চাষিদের।

যশোরের শার্শা ও ঝিকরগাছা এবং সাতক্ষিরার কলারোয়াসহ তিনটি উপজেলা সংযোগস্থল বাগুড়ী বেলতলা বাজার।এবাজারে প্রতিদিন আসছে আগাম জাতের গোপাল ভোগসহ হাজারও মন রসালো আম। বৃহৎ আমের মোকামে পরিণত হয়েছে বাজারটি।বেশি লাভের আশায় আগাম আম এনে বাজারে বিক্রি করে করোনার কারণে দাম পাচ্ছেন কম। ঢাকা চিটাগাংসহ বিভিন্ন এলাকা থেকে আসছেন মৌসুমী আম ব্যাবসায়িরা।বেলতলার অর্ধশত আমের আড়ৎ থেকে আম কিনছেন তারা।১৭শ থেকে ২৬শ টাকা মনদরে এসব আম কিনছেন তারা। নিন্ম মানের ভেজাল আমে সয়লাব বাজার-প্রতারিত হচ্ছেন ক্রেতারা ।
স্থানীয় আম ক্রেতারা বলেন, করোনার কারনে আম ক্রয়ে লাভবান হচ্ছেনা তারা। বসছে না বাজার তাই লোকসানে চাষিরা। ।
আম আমদানি বাড়ছে কম দামে হচ্ছে বেচাকেনা। আগামী এক সপ্তাহের মধ্যে বাড়বে-আমের সরবরাহ –
ঢাকা থেকে আসা ফড়িয়া ও আড়ৎ ব্যাবসায়িরা একই কথা বলেন, বাগানে পেকেছে আগাম আম। বাজারজাত করণে পড়ছেন সমস্যায় ।
উপজেলা কৃষি কর্মকর্তা সৌতম কুমার শীল বলেন,বাজারে আসছে আম-যাচ্ছে দেশের বিভিন্ন শহরে,দাম পাচ্ছে কৃষকরা। কোন অপদ্রব্য ব্যাবহার নাকরে ও সামাজিক দূরত্ব মেনেই বাজার পরিচালনায় করা হচ্ছে মনিটরিং।সরকারি নির্দেশনা মেনে আম বাজারজাতে চাষিদের দেয়া হয়েছে নির্দেশনা ।
আমের বাজারে মানা হচ্ছেনা সামাজিক দূরত্ব । ভেজাল আমে ক্ষতিগ্রস্ত হবে ক্রেতা-বলেন
শরিফুজ্জামান রুমেল,প্রভাষক,জীব বিজ্ঞান নাভারন ডিগ্রি কলেজ শার্শা যশোর।
উপজেলায় চলতি মৌসুমে ৫শ ৭০হেক্টর জমিতে হয়েছে আমের চাষ। জৈষ্ঠ মাসে আমের দাম বাড়ার আশা কৃষি অধিদপ্তরের।

22 Shares