Home » জাতীয় » দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা ঘরে ফিরবে না। ( অনশন কর্মসূচি)

দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা ঘরে ফিরবে না। ( অনশন কর্মসূচি)

মজুরি কমিশনসহ ১১ দফা দাবি আদায়ে দেশের বিভিন্ন স্থানে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচি অব্যাহত রয়েছে। বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের ডাকে মঙ্গলবার (১১ ডিসেম্বর) দুপুর ১২টা থেকে শুরু হয় এই কর্মসূচি।

দাবি আদায়ের লক্ষ্যে কনকনে শীত উপেক্ষা করে শ্রমিকরা মিলগেটের সামনে অবস্থান করছেন। জানিয়েছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা ঘরে ফিরে যাবেন না।

কর্মসূচির অংশ হিসেবে নরসিংদীর ইউনাইটেড-মেঘনা-চাঁদপুর (ইউএম সি) জুট মিলের প্রধান ফটকের সামনে এ কর্মসূচি পালন করেছেন প্রতিষ্ঠানটির শ্রমিকরা। অনশনে পুরুষদের পাশাপাশি নারী শ্রমিকরাও অংশ নিয়েছেন। মিলটিতে স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে প্রায় ৫ হাজার শ্রমিক রয়েছেন।

অনশনে ইউএমসি জুট মিলের সিবিএ’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাউছার আহাম্মেদ,সুমন খন্দকার, জাকির হোসেন, দেলোয়ার হোসেন, নন সিবিএ পরিষদের সাবেক সভাপতি আনিসুর রহমান, মোশারফ হোসেন, কাউয়ুম প্রধান, শামসুল আরেফিন, ইসা হাবিব রিপন সরকারসহ ঐক্য পরিষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় তারা বলেন, এবারের আন্দোলন একমুঠো ভাতের জন্য। এবারের আন্দোলন, পরিবারের সদস্যদের নিয়ে বেঁচে থাকার আন্দোলন। গত ২৩ নভেম্বর থেকে বকেয়া মজুরি-বেতন ও পিএফের টাকা প্রদান, বদলি শ্রমিকদের স্থায়ীকরণ, মজুরি কমিশনসহ ১১ দফা দাবি আদায়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। দীর্ঘদিন যাবত আন্দোলন চললেও এ পর্যন্ত শ্রমিকদের দাবি পূরণ হয়নি। ইতোমধ্যে সরকারি অন্য ৪টি দফতরের দাবি মানা হলেও পাটকল শ্রমিকদের দাবি আদায় হয়নি। তাই দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আমরণ কর্মসূচি চলবে।

তারা আরও বলেন, ২০১৫ সালে সরকার ঘোষণা দিয়েও মজুরি কমিশন বাস্তবায়ন না করায় পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন শ্রমিকরা। ১১ দফা শ্রমিকদের ন্যায্য দাবি। তাই দাবি আদায়ের জন্য আমরণ অনশনে মিলের সব শ্রমিক স্বতঃস্ফূর্তভাবে অংশ নিচ্ছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি অব্যাহত থাকবে।

নিউটার্ন.কম/RJ

11 Shares