Home » জাতীয় » দু-এক দিন আরওগরম থাকবে

দু-এক দিন আরওগরম থাকবে

 

আবহাওয়াবিদেরা বলছেন, দিনের এই গরম আরও দিন দু-এক দিন থাকতে পারে। এর পর থেকে রাতের বেলা তাপমাত্রা কমে যেতে পারে।
এই তো দুদিন আগেও বৃষ্টি বৃষ্টি ভাব ছিল প্রকৃতির মাঝে। আকাশে কালো মেঘ জমে হঠাৎ করেই নামত ঝাঁপিয়ে বৃষ্টি। মিনিট দশেক, খুব বড়জোর আধঘণ্টার বৃষ্টি। এরপরই ঝলমলিয়ে উঠত রোদ। সেদিন ছিল ৩১ আশ্বিন। আজ শুক্রবার ২ কার্তিক। দুদিনের ব্যবধানে প্রকৃতির চরিত্র কেমন যেন বদলে গেছে। পুরো আকাশটাই নীল। এর মাঝে ভেসে বেড়াচ্ছে হালকা হালকা সাদা মেঘ। রোদের তেজও কিছুটা কম। কিন্তু দিনের বেলা ভ্যাপসা গরম কাটছে না। শরীরজুড়ে ঘামও ঝরাচ্ছে।

আবহাওয়াবিদেরা জানিয়েছেন, মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে ১৪ অক্টোবর বিদায় নিয়েছে। এ কারণে বৃষ্টি কম হচ্ছে। তাই গরমের ভাবটা দিনের বেলা রয়ে গেছে। দিনের এই গরম আরও দিন দু-এক দিন থাকতে পারে। এর পর থেকে রাতের বেলা তাপমাত্রা কমে যেতে পারে।

গরম পড়ার কারণ কী? এ প্রশ্নের উত্তরে আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, বর্ষাকাল বা মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে। কিন্তু এর প্রভাব এখনো কিছুটা রয়ে গেছে। এ কারণে কয়েক দিন আগেও কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। তবে আপাতত আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা নেই। সাগরে কোনো ঘূর্ণিঝড় সৃষ্টির লক্ষ্মণও নেই। কিন্তু বাতাসে জলীয় বাষ্প রয়েছে। কারণ দেশের নিম্নাঞ্চলসহ জলাশয়গুলোতে এখনো পানি জমে আছে। সেই পানি থেকে জলীয় বাষ্প বাতাসে মিশে যাচ্ছে। জলীয় বাষ্পের কারণে মানুষের মধ্যে গরম অনুভূত হয়।

আবদুল মান্নান বলেন, আগামী দু-এক দিন দিনের বেলা তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে। তবে দাবদাহ বয়ে যাওয়ার মতো গরম পড়বে না। গরমটা সহনীয় মাত্রায় থাকবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ ও আগামীকাল শনিবার সারা দেশের আবহাওয়া আংশিক মেঘলা থাকলেও শুষ্ক থাকবে। দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টার শেষ দিকে বৃষ্টি হতে পারে।

আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ২০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় তা ছিল ২৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

নিউটার্ন.কম/AR

0 Shares