Home » আন্তর্জাতিক » দেশের মুখ উজ্জ্বল করতে চান সাকিব

দেশের মুখ উজ্জ্বল করতে চান সাকিব

নিউটার্ন ডেস্ক
আগেরদিন সন্ধ্যায় দেশ ছেড়ে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ইউনিসেফের ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ পুরস্কার প্রদান অনুষ্ঠানে যোগ দিলেন সাকিব আল হাসান। অনুষ্ঠানে বাংলাদেশের ক্রিকেট নিয়ে নিজের আশাবাদের কথা জানান বাংলাদেশের টেস্ট ও টি ২০ অধিনায়ক।

তরুণদের দক্ষতা উন্নয়নে বাংলাদেশের অসামান্য সাফল্যের স্বীকৃতিস্বরূপ এ অনুষ্ঠানে ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ পুরস্কার গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইউএন প্লাজার ইউনিসেফ ভবনের ল্যাবুইসে হলে জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) এ অনুষ্ঠানে শেখ হাসিনার আহ্বানে বাংলাদেশের ক্রিকেট নিয়েও কথা বলেন সাকিব। তিনি বলেন, ‘১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর থেকেই বাংলাদেশ তার সব নীতির কেন্দ্রে শিশুদের স্থান দিয়েছে, একইসঙ্গে শিশু মৃত্যুহার হ্রাসে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে, তাদের শিক্ষার সুযোগ বৃদ্ধি করে চলেছে এবং বিদ্যালয়গুলোতে লিঙ্গ সমতা নিশ্চিত করেছে।’

তিনি বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কাজে সামনে থেকে নেতৃত্ব প্রদান করেছেন। এটি সত্যিই চমকপ্রদ যে, বাংলাদেশের প্রতিনিধিত্বকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণ সমাজের দক্ষতা উন্নয়নে তার অবদানের জন্য ইউনিসেফের স্বীকৃতি লাভ করেছেন।’ সাকিব ইউনিসেফের অন্যতম শুভেচ্ছাদূত।

গত মঙ্গলবার ঢাকায় আফগানিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় টি ২০ সিরিজের ফাইনাল ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। যুগ্ম চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ ও আফগানিস্তান। পরদিনই নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়েন সাকিব। নিউইয়র্ক থেকে ওয়েস্ট ইন্ডিজে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলতে যাবেন এ বাঁ-হাতি অলরাউন্ডার। দেশ ছাড়ার আগে সাক্ষাৎকারে যুগান্তরকে বলেছিলেন, বাংলাদেশের ক্রিকেট একটা পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে।

ক্রিকেটে বাংলাদেশের সাম্প্রতিক বাজে সময় নিয়ে নিউইয়র্কেও একই কথা জানালেন সাকিব। তিনি বলেন, ‘আমরা সবাই জানি বাংলাদেশ ভালো দল। এ ধরনের দল মাঝেমধ্যে পরিবর্তনের মধ্য দিয়ে যায়। আমরা এখন এ অবস্থার মধ্যে আছি।’ তিনি বলেন, ‘আমাদের ছন্দে ফিরতে খুব বেশি সময় লাগবে না। আমরা অতীতে যে ধরনের ক্রিকেট খেলেছি, সেটা আবারও খেলা শুরু করব।’

সামনে পরপর দুই বছর দুটি টি ২০ বিশ্বকাপ। ২০২০ সালে অস্ট্রেলিয়ার পর ২০২১ সালে পরেরটি অনুষ্ঠিত হবে ভারতে। সাকিব এ দুটি বিশ্বকাপে ভালো করতে চান। দেশের মুখ উজ্জ্বল করতে চান, ‘আমাদের সামনে দুটি টি ২০ বিশ্বকাপ। সবার কাছে দোয়া চাই যেন এ দুই আসরে ভালো করে আমরা দেশের মুখ উজ্জ্বল করতে পারি।’ সিপিএলে খেলা শেষ করে দেশে এসে ভারত সফরের প্রস্তুতিতে যোগ দেবেন সাকিব।

0 Shares