Home » বিনোদন » দ্বিতীয়গান “প্রার্থনা”নিয়ে এলো কোক স্টুডিও বাংলা

দ্বিতীয়গান “প্রার্থনা”নিয়ে এলো কোক স্টুডিও বাংলা

ঢাকা : প্রথম সিজনের দ্বিতীয় গান “প্রার্থনা” নিয়ে এলো কোক স্টুডিও বাংলা, কোকা-কোলার আন্তর্জাতিক সঙ্গীত আয়োজন কোক স্টুডিও-র বাংলাদেশি সংস্করণ।গানটি পরিবেশন করেছেন মমতাজ বেগম এবং ওয়ারফেজ ব্যান্ডের সাবেক ভোকালিস্ট মিজান রহমান।এর সাথে আরো যুক্ত হয়েছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মাইজ ভান্ডারী গান।
কোক স্টুডিও বাংলা-র প্রথম গান “নাসেক নাসেক” তুলে ধরেছিল হাজং জনগোষ্ঠীর গান।সেই গানের তুমুল সাফল্যের পর “প্রার্থনা” বন্দর নগরী চট্টগ্রামের মাইজভান্ডারী সুফিগানের ঐতিহ্য সবার সামনে নিয়ে আসতে চায়।এর পাশাপাশি, এইগানটি করতাল নামক বাদ্যযন্ত্রের সাথেও দর্শকদের পরিচয় করিয়ে দিতে চায়।প্রাচীন এই বাদ্যযন্ত্রটি প্রধানত লোকগীতি বা ভক্তিমূলক গানের সাথে বাজানো হয়ে থাকে।
আধ্যাত্মিকতার প্রশংসা প্রকাশ পেয়েছে “প্রার্থনা” নামের গানটির মাধ্যমে। “আল্লাহ মেঘদে”- এর গীতিকার ও সুরকার হলেন গিরীন চক্রবর্তী এবং কবিয়াল রমেশ শীল (মাইজভান্ডারী) ছিলেন “বাবা মাওলানা” —এর গীতিকার ও সুরকার। দু’টি গানের চমৎকার ফিউশনে এই গানটি তৈরি করা হয়েছে।
কিংবদন্তী সঙ্গীতশিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগম বলেন, “আল্লাহ মেঘদে”-এর মতো একটি আইকনিক/সুপরিচিত গান নিয়ে কাজ করতে পারাটা আমার জন্য দারুণ সম্মানের।কোক স্টুডিও বাংলা-র বৈশ্বিকপ্ল্যাটফর্মে এমন একটি চমৎকার গান উপস্থাপন করতে পেরে আমি খুবই আনন্দিত।আশা করছি, গানটি তৈরি করার সময় আমরা যে আনন্দ পেয়েছি, সে আনন্দ আমাদের দর্শক-শ্রোতারাও উপভোগ করবেন।”
কোক স্টুডিও বাংলা-র সঙ্গীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব বলেন, “সঙ্গীত প্রযোজক আর সুরকার হিসেবে, গান ও শিল্পীদের খুঁজে বের করে তাদের একত্রিত করাই আমার কাজ। সবাই মিলে একসাথে কাজ করার জন্য আমার একটা ইতিবাচক সুযোগ তৈরি করা প্রয়োজন। আমরা সবাই বিভিন্ন জায়গায়, বিভিন্নভাবে বেড়ে উঠেছি, আমাদের গানের যাত্রাটাও ছিল আলাদা। তাই আমি চেষ্টা করেছি তাদের শেকড় থেকে তাদের আলাদা না করতে। বরং আমি তাদের মিউজিক্যাল ব্যাকগ্রাউন্ড, তাদের শৈল্পিক বিশ্বাস, তাদের মুক্তচিন্তাকে গর্বের সাথে গ্রহণ করেছি। কারণ এভাবেই একটা পরিবেশনা স্বতঃস্ফূর্ত হয়ে ওঠে। এভাবেই শুরু হয় ‘রিয়েল ম্যাজিক’।
পিকাসোর একটা কথা আছে — ‘রুচি সৃজনশীলতাকে ধ্বংস করে’, যা আমি শতভাগ বিশ্বাস করি! যদি আমরা কী আছে আর কী নেই তা নিয়ে চিন্তা করতে থাকি, বর্তমান ট্রেন্ড কী নিয়ে তা নিয়ে ভাবা শুরু করি, যদি কোনো মত বা গানকে তাদের উৎসের কথা চিন্তা করে খারিজ করে দিই, তাহলে আমরাই হেরে যাবো। সঙ্গীত অনেক ব্যাপক একটি বিষয়, সবারই এতে অংশগ্রহণ রয়েছে। ‘রিয়েল ম্যাজিক’ তৈরি করতে চাইলে খোলা মন নিয়ে, সব ঘরানার শিল্পীদের সাথে আমাদের কাজ করতে হবে। আমাদের অর্জন নিয়ে আমি সত্যিই অনেক খুশি। স্বাধীনভাবে নিজেদের মত, আবেগ আর অভিজ্ঞতা প্রকাশ করার মাধ্যমে সবাই মিলে কাজ করছি আমরা। সবচাইতে দারুণ ব্যাপারটা হচ্ছে আপনাদের সবার সাথে আনন্দটা ভাগ করে নিতে পারা।”
“প্রার্থনা” মানুষের অন্তর্নিহিত শক্তির প্রতীক।সময়কে অতিক্রম করে ভক্তি কীভাবে নতুন ও পুরোনো প্রজন্মকে একত্রিত করতে পারে, এই গানে তা-ই প্রকাশ পেয়েছে।
– সংবাদ বিজ্ঞপ্তি

0 Shares