Home » প্রধান খবর » দ্বিতীয় দিনে ‘জাতীয় স্টার্টক্যাম্প ২.০’

দ্বিতীয় দিনে ‘জাতীয় স্টার্টক্যাম্প ২.০’

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, নিউটার্ন.কম : তরুণ উদ্ভাবকদের এগিয়ে যাওয়ার প্রত্যয়ে শেষ হলো ‘জাতীয় স্টার্টক্যাম্প ২.০’-এর দ্বিতীয় দিনের কার্যক্রম। স্টার্টআপের টিকে থাকা, কোম্পানি গঠন ও সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের সঙ্গে এদিন স্টার্টআপ দলগুলোকে পরিচিত করা হয়।

শুক্রবার দেশ সেরা ৭৫ স্টার্টআপ নিয়ে ‘জাতীয় স্টার্টআপ ক্যাম্প ২.০’-এর দ্বিতীয় দিনের সেশন শুরু হয়। স্টার্টআপ নিয়ে পলিসি ভিত্তিক প্রতিকূলতা ও সরকারের বিভিন্ন সহায়তা নিয়ে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদ উপস্থিত স্টার্টআপ দলগুলোর সঙ্গে আলোচনা করেন।

এ সময় তিনি বলেন, তরুণ উদ্ভাবকদের উন্নয়নে এবং তাদের কার্যক্রমকে গতিশীল করতে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

দ্বিতীয় দিনে ‘জাতীয় স্টার্টক্যাম্প ২.০’

দেশ সেরা শীর্ষ ৭৫ স্টার্টআপকে নিয়ে বৃহস্পতিবার সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন কেন্দ্রে শুরু হয় ‘স্টুডেন্ট টু স্টার্টআপ: চেপ্টার ২’ এর ‘জাতীয় স্টার্টআপ ক্যাম্প ২.০’ যা চলবে আগামী শনিবার পর্যন্ত।

শিক্ষার্থীদের নিয়ে উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার জন্য স্টুডেন্ট টু স্টার্টআপ: দ্বিতীয় অধ্যায়ের যাত্রা শুরু গত ১৫ সেপ্টেম্বর। এরপর একশ বিশ্ববিদ্যালয়ে প্রচারণা শেষে প্রায় দুই হাজার পাঁচশ স্টার্টআপ তাদের উদ্ভাবনী আইডিয়া নিয়ে এই প্রতিযোগিতার বিশ্ববিদ্যালয় রাউন্ডে অংশগ্রহণ করে। সেখানে ২৪ ভেন্যু থেকে ৭৫ স্টার্টআপ বাছাই করা হয় যাদের নিয়ে আয়োজন করা হয় জাতীয় স্টার্টআপ ক্যাম্প।

এই ক্যাম্প থেকে বিজয়ী শীর্ষ ১০ স্টার্টআপের প্রতিটি নিজেদের উদ্যোগ বাস্তবায়নে আইডিয়া প্রকল্পর কাছ থেকে পাবে ১০ লাখ টাকা করে অর্থ সহায়তা। সেই সঙ্গে শীর্ষ ৩০টি স্টার্টআপ থাকা অপর ২০ স্টার্টআপ আইডিয়া প্রকল্পের কাছ থেকে পাবে বেশ কিছু গ্রুমিং সেশন। এই সেশন শেষে তারা অর্থ সহায়তা পাওয়ার যোগ্যতা অর্জন করলে তাদেরও ১০ লাখ টাকা করে প্রদান করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প” (আইডিয়া) দ্বিতীয় বারের মত প্রতিযোগিতাটি আয়োজন করছে।

নিউটার্ন.কম/এআর

0 Shares