Home » আন্তর্জাতিক » নগরায়নের গতি কমাতে চাইছে বাংলাদেশ: ওয়াল স্ট্রিট জার্নাল

নগরায়নের গতি কমাতে চাইছে বাংলাদেশ: ওয়াল স্ট্রিট জার্নাল

 

গ্রাম থেকে শহরে মানুষ আসা নিরুৎসাহিত করে বাংলাদেশ সরকার নগরায়ন প্রক্রিয়ার গতি কমানোর চেষ্টা করছে বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্রের অন্যতম জাতীয় দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।

পত্রিকাটির উদীয়মান ও বর্ধিষ্ণু আন্তর্জাতিক বাজার পরিস্থিতি নিয়ে সাপ্তাহিক আয়োজন ‘ডব্লিউএসজে প্রো ইমার্জিং অ্যান্ড গ্রোথ মার্কেটস’র এশিয়া অংশে বাংলাদেশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাতে এ কথা বলা হয়েছে।

সেখানে লেখক ড্যান কিলার বলেছেন: বাংলাদেশ নগরায়নের প্রক্রিয়া ধীর করার চেষ্টা করছে। শহরগুলোতে আসা মানুষের স্রোতের মুখে দেশটির সরকার জনগণকে উৎসাহিত করছে গ্রাম ও মফস্বল অঞ্চলগুলোতেই থাকতে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের এক ফাঁকে ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাতকারে শহরগুলোতে জনগণের চাপ কমাতে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা বলেছিলেন বলে জানায় পত্রিকাটি।

শেখ হাসিনা বলেছেন, ‘শহরগুলোর ক্রমবর্ধমান জনসংখ্যা একটি বড় সমস্যা। ইতোমধ্যে ঢাকা বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহরে পরিণত হয়েছে। এর প্রতি বর্গ কিলোমিটারে ২৩ হাজার ২৩৪ জনের বসবাস।’

‘আমরা গামাঞ্চলে প্রতিনিয়ত নতুন নতুন সুযোগ তৈরি করে দিচ্ছি। কিন্তু তারপরও মানুষের মধ্যে একটা ধারণা রয়েছে যে শহরে শিক্ষা, চিকিৎসা এবং বিনোদনের ব্যবস্থা আরও ভালো, তাই তাদের শহরেই লেখাপড়া করা উচিত,’ বলেন তিনি।প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নগরায়নের গতি-ওয়াল স্ট্রিট জার্নাল

প্রধানমন্ত্রী ওয়ালস্ট্রিট জার্নালকে জানান, এই সমস্যা প্রতিকারে সরকার প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি প্রতিটি গুরুত্বপূর্ণ অঞ্চলে মেডিক্যাল কলেজ এবং প্রকৌশল ও কারিগরী প্রশিক্ষণ স্কুল প্রতিষ্ঠা করছে।

‘আমরা সব জায়গায় ব্রডব্যান্ড ইন্টারনেট দিচ্ছি এবং আমাদের তরুণ প্রজন্মকে প্রশিক্ষণের সুযোগ দিচ্ছি যেন প্রত্যন্ত গ্রামে বসেও তারা অনলাইনে কাজ করে বিদেশ থেকে অর্থ আয় করতে পারে,’ বলেন তিনি।

এছাড়াও নিবন্ধটিতে ভিয়েতনামের বাজারে চীনা কোম্পানির আগ্রাসন, আফ্রিকায় বিনিয়োগ পরিবেশ ও আঞ্চলিক উন্নয়ন, সাউথ আফ্রিকা ও নাইজেরিয়ার মধ্যে ভিসা সমঝোতা, ইউক্রেনের প্রেসিডেন্টকে মার্কিন প্রেসিডেন্টের ফোন করা নিয়ে সৃষ্ট সংকট, সৌদি আরবের তেল কোম্পানি সৌদি আরামকোর বার্ষিক ডিভিডেন্ডসহ ভেনেজুয়েলা, পেরু, ইকুয়েডর ও হন্ডুরাসের বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করা হয়েছে।

নিউটার্ন.কম/AR

0 Shares