Home » আন্তর্জাতিক » নাসা: চাঁদের বুকে বিক্রম ল্যান্ডারের খোঁজ মিলেনি

নাসা: চাঁদের বুকে বিক্রম ল্যান্ডারের খোঁজ মিলেনি

 

যে জায়গায় অবতরণ করার কথা ছিল বিক্রম-এর, গত ১৪ অক্টোবর, সেই সিমপেলিয়াস এন ও মাঞ্জিনাস সি গহ্বরের মধ্যবর্তী জায়গার ছবি তোলে এলআরও।

চাঁদের মাটিতে চন্দ্রযান ২-এর ‘বিক্রম’ ল্যান্ডারের কোনও হদিশ পেল না নাসা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার তরফে জানানো হয়েছে, চাঁদের দক্ষিণ মেরু অঞ্চল- যেখানে সফট ল্যান্ডিংয়ের চেষ্টা করেছিল বিক্রম, তার ওপর দিয়ে সম্প্রতি প্রদক্ষিণ করেছে তাদের লুনার রেকনেসঁস অর্বিটার (এলআরও)। সেখানে চন্দ্রপৃষ্ঠের ছবিও তোলা হয়। কিন্তু, কোনও ছবিতে বিক্রমের অস্তিত্বের প্রমাণ মেলেনি।

গত ৭ সেপ্টেম্বর, চাঁদের অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে বিক্রমকে সফট ল্যান্ডিংয়ের চেষ্টা চালায় ইসরো। কিন্তু, চন্দ্রপৃষ্ঠের ২ কিলোমিটার আগে ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। যে জায়গায় অবতরণ করার কথা ছিল বিক্রম-এর, গত ১৪ অক্টোবর, সেই সিমপেলিয়াস এন ও মাঞ্জিনাস সি গহ্বরের মধ্যবর্তী জায়গার ছবি তোলে এলআরও। কিন্তু, সেই ছবিতে ল্যান্ডার ধরা পড়েনি। এমনটাই জানিয়েছেন এলআরও মিশনের প্রোজেক্ট ডিরেক্টর নোয়া এডওয়ার্ড। তিনি বলেন, হতে পারে বিক্রম কোনও অন্ধকারাচ্ছন্ন জায়গায় রয়েছে। অথবা, যে জায়গার ছবি তোলা হয়েছে, সেখানে না থেকে অন্যত্র রয়েছে। (সুত্র abp আনন্দ)

নিউটার্ন.কম/AR

8 Shares