Home » জাতীয় » নিউইয়র্কে অভিষেক হলো নারায়ণগঞ্জ সমিতির

নিউইয়র্কে অভিষেক হলো নারায়ণগঞ্জ সমিতির

 

নারায়ণগঞ্জ জেলা সমিতি উত্তর আমেরিকা ইনকের নির্বাচিত কমিটির অভিষেক ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে গত ১৩ অক্টোবর রাতে। ১৯৮৯ সালে এ কমিটি গঠিত হয়।

নিউইয়র্কে উডসাইডস্থ গুলশান ট্যারেস মিলনায়তনে এই বর্ণিল অভিষেক অনুষ্ঠান হয়। অনুষ্ঠানের তিন পর্বে নতুন কমিটির শপথবাক্য পাঠ, আলোচনা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা ছিল অনুষ্ঠানে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং বিশেষ সম্মানিত অতিথি ছিলেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল সাদিয়া ফয়েজুন্নেসা।

এ ছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী, সংগঠনের উপদেষ্টা ও প্রধান নির্বাচন কমিশনার আসাদুল বারী আসাদ, উপদেষ্টা নির্মল পাল, উপদেষ্টা মোহাম্মদ মজিবর, নোয়াখালী সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ সোসাইটির নির্বাচনে সভাপতি পদে প্রার্থী রব মিয়া, বৃহত্তর কুমিল্লা সমিতির সভাপতি ড. এনামুল হক, আড়াইহাজার সমিতির সভাপতি ইদ্রিস আলী।

এই আলোচনাসভায় সভাপতিত্ব করেন নতুন কমিটির সভাপতি মির্জা ফরিদ উদ্দিন এবং স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মো. আলী হোসেন।

এ ছাড়া বক্তব্য রাখেন অভিষেক উদযাপন কমিটির আহ্বায়ক এম আবদুল মান্নান, নির্বাচন কমিশনার শামছুল আলম লিটন ও দর্পণ কবীর।

প্রথম পর্বে আহ্বায়ক কমিটির আহ্বায়ক মো. আবদুল মান্নান ও সদস্য সচিব মোস্তফা জামান টিটো, সদস্য আবদুল মতিন সিকদার, মো. আব্দুল কাদের ও আবু নাফে খান মঞ্চে যান।

এর পর প্রধান নির্বাচন কমিশনার আসাদুল বারী আসাদ, নির্বাচন কমিশনার শামছুল আলম লিটন ও দর্পণ কবীর মঞ্চে যান।

প্রধান নির্বাচন কমিশনার আসাদুল বারী আসাদ নবনির্বাচিত কমিটির কর্মকর্তাদের শপথবাক্য পাঠ করান। এর পর দ্বিতীয় পর্বে আলোচনাসভা হয়।

এ আলোচনাসভার শুরুতে সংগঠনের ৩০ বছর পূর্তি উপলক্ষে একটি কেক কাটা হয়। অতিথি ও সংগঠনের কর্মকর্তারা কেক কাটেন।

প্রধান অতিথি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন পররাষ্ট্র সচিব পদোন্নতি পাওয়ায় তাকে সংগঠনের পক্ষ থেকে ফুলের তোড়া উপহার দেন উপদেষ্টা মোহাম্মদ মজিবর।

আলোচনাসভা সঞ্চালনা করেন গোপা পাল মুক্তা ও সাউদা সাবরিন পম্পি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান সঞ্চালনা করেন ফারহানা আমান নূপুর। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী কৃষ্ণা তিথি, শাহ মাহবুব ও রওশন আরা।

আলোচনাসভায় প্রধান অতিথির ভাষণে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, নারায়ণগঞ্জ জেলাবাসীদের সংগঠনটির ৩০ বছর পূর্তি হলো।

সৌহার্দ-ভাতৃত্ববোধ ও পরস্পর পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ বজায় রাখলে প্রবাসে আঞ্চলিক সংগঠনে সময়ের তালে এগিয়ে যেতে পারে।

কোন্দল, দ্বন্দ্ব বা বিরোধ সংগঠনকে খণ্ডিত করে। আমরা যারা প্রবাসে থাকি, তারা যেন একে অন্যের পাশে দাঁড়ানোর মানসিকতাকে ধরে রাখি। প্রবাসী নারায়ণগঞ্জবাসী এ নজির সৃষ্টি করেছেন সংগঠনের ৩০ বছরপূর্তির মধ্য দিয়ে।

তিনি আরও বলেন, নারায়ণগঞ্জের দুটি নদী শীতলক্ষ্যা ও বুড়িগঙ্গার পাড়ে রাস্তা-পার্ক বা বিনোদনের পরিবেশ সৃষ্টি করার উদ্যোগ নিতে পারে সরকার। এ জেলাবাসী এ ব্যাপারে দাবি তুলতে পারে। আমিও এ ব্যাপারে সরকারের শীর্ষপর্যায়ে বলতে পারি।

বিশেষ সম্মানিত অতিথি কনসাল জেনারেল সাদিয়া ফায়েজুন্নেসা বলেন, নারায়ণগঞ্জ জেলা সমিতি উত্তর আমেরিকা ইনকের নতুন কমিটির কর্মকর্তারা ভোটে নির্বাচিত হয়েছেন-এটি সুসংবাদ। নির্বাচনের মধ্য দিয়ে নেতৃত্ব সৃষ্টি হলে জবাবদিহিতা থাকে।

আমি নতুন কমিটির কর্মকর্তাদের ফুলেল শুভেচ্ছা জানাচ্ছি। এ অনুষ্ঠানে প্রধান অতিথিকে ফুলের তোড়া উপহার দেন সংগঠনের উপদেষ্টা মোহাম্মদ মজিবর এবং অনুষ্ঠানের শুরুতে কোরআন থেকে তিলায়াত করেন মো. ইফতেকার মাহমুদ। অভিষেক অনুষ্ঠান উপলক্ষে ‘মসলিন’ নামে একটি স্মরণিকা প্রকাশিত হয়।

উল্লেখ্য, এই প্রথমবারের মতো গত ২৫ আগস্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল এ সংগঠনের। প্রায় ১৭০০ সদস্য ভোটার তালিকায় নিবন্ধিত হয়েছিল।

নতুন কমিটির কর্মকর্তারা হলেন সভাপতি মির্জা ফরিদ উদ্দিন, সিনিয়র সহসভাপতি মো. আবদুল মান্নান, সহসভাপতি মোস্তফা জামান টিটো ও মশিউর রহমান তুহিন, সাধারণ সম্পাদক মো. আলী হোসেন, সহসম্পাদক মো. আবদুল মতিন সিকদার, কোষাধ্যক্ষ মো. আবদুল কাদের, সাংগঠনিক সম্পাদক আবু নাফে খান, মহিলা বিষয়ক সম্পাদক গোপা পাল মুক্তা, ক্রীড়া সম্পাদক মো. জানে আলম বাবু, সাংস্কৃতিক সম্পাদক ফারহানা আমান নূপুর, আপ্যায়ন সম্পাদক জহিরুল ইসলাম জনি, প্রচার সম্পাদক সাউদা সাবরিন পম্পি এবং নির্বাহী সদস্যরা হলেন নিতাই দাস, মনসুর আলী, মো. আনিসুর রহমান, এসএমকে ইকবাল, রোজিনা আক্তার ও সবুজ মিয়া।

নিউটার্ন.কম/AR

0 Shares