Home » আন্তর্জাতিক » নেপালি আরোহী নির্মল পুর্জা রেকর্ড ভেঙলেন!
নেপালি আরোহী নির্মল পুর্জা বিশ্বের সর্বোচ্চ ১৪ শৃঙ্গে ওঠার সময়ের রেকর্ড ভেঙেছেন।

নেপালি আরোহী নির্মল পুর্জা রেকর্ড ভেঙলেন!

 

নেপালি পর্বতারোহী নির্মল পুর্জা আজ মঙ্গলবার বিশ্বের সর্বোচ্চ ১৪ শৃঙ্গে ওঠার সময়ের ভেঙেছেন। মাত্র সাত মাসে তিনি ৮ হাজার শৃঙ্গে আরোহণ করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের অ্যাকাউন্টে নির্মল পুর্জা এ নিয়ে পোস্ট দিয়েছেন।

পোস্ট বলছে, নির্মল পুর্জা ১৪টি পর্বতে আরোহণ করেছেন। সাত মাসে তিনি ২৬ হাজার ২৫০ ফুট উচ্চতায় আরোহণ করেছেন। এর আগে আট মাসে এতটা উঁচুতে ওঠার রেকর্ড রয়েছে।

প্রথম পর্বে মাত্র এক মাসের মধ্যে পুর্জা প্রথমে অন্নপূর্ণা, ধোলাগিরি, কাঞ্চনজঙ্ঘা, এভারেস্ট, লৎসে ও মাকালুতে আরোহণ করেন। এক মাস পর তিনি পাকিস্তানে যান। সেখানে তিনি নানগা পর্বতের ৮ হাজার ১২৫ মিটার উঁচুতে আরোহণ করেন।

লক্ষ্য পূরণে পুর্জা পাকিস্তানের সর্বোচ্চ পাঁচটি শৃঙ্গে আরোহণ করেন। এর মধ্য আছে গশেরব্রাম ১, গশেরব্রাম ২ এবং কে টু। ২৩ দিন পর পুর্জা দ্বিতীয় পর্বে পঞ্চম পাহাড় ব্রড পিকের চূড়ায় আরোহণ করেন।

গত সেপ্টেম্বরে পুর্জা পাহাড়ে চূড়ান্ত পর্বের আরোহণ করেন। মাত্র এক সপ্তাহে তিনি চো ওয়িউ ও মানাসলুর চূড়ায় ওঠেন। পুর্জা বলেন, নেপালের ভবিষ্যৎ আরোহীদের তাঁর রেকর্ড ভাঙতে তিনি উৎসাহী করবেন। শেরপারা বেশির ভাগ নেপালি। তাঁরা বিদেশি আরোহীদের গাইড হিসেবে কাজ করেন।

এএফপিকে পুর্জা বলেন, বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গগুলো আছে নেপালে। অনেক ভালো ভালো আরোহী আছেন। কিন্তু তাঁরা পর্যাপ্ত সুযোগ-সুবিধা পাচ্ছেন না।

নিউটার্ন.কম/RJ

9 Shares