Home » জাতীয় » পটুয়াখালীতে আধুনিক ৫২ টি মুজিব কিল্লার দুই’টি উদ্বোধন এর অপেক্ষায়

পটুয়াখালীতে আধুনিক ৫২ টি মুজিব কিল্লার দুই’টি উদ্বোধন এর অপেক্ষায়

 

মু: জিল্লুর রহমান জুয়েল, জেলা :

পটুয়াখালীতে জাতির পিতার বিষেশ উপহার ৫২ টি মুজিব কিল্লার দুটির কাজ প্রায় সম্পন্ন । জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর নির্দেশনায় বাংলাদেশের বিভিন্ন স্থানে ঘূর্ণিঝড় ও বন্যার হাত থেকে জানমাল রক্ষার্থে বিভিন্ন স্থানে মাটির কিল্লা নির্মাণ করা হয়।

কিন্তুু দেখামেলে, দীর্ঘদিন রক্ষণাবেক্ষণের অভাবে সেই নির্মিত কিল্লাগুলো পরবর্তীতে যত্নের অভাবে ক্ষতিগ্রস্ত হয় ও বেদখল হয়ে যায়। সরকারি নিদের্শনায় এসব মুজিব কিল্লা সংস্কার ও উন্নয়নের লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কিল্লা নির্মাণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে বলে জানা যায়।

উক্ত প্রকল্পের আওতায় পটুয়াখালী জেলায় ৫২ টি মুজিব কিল্লার বরাদ্দ পাওয়া গেছে; যার মধ্যে ২ টি কিল্লার নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। নির্মাণ সম্পন্ন কিল্লাগুলো প্রধানমন্ত্রী উদ্বোধনের সাদর সম্মতি জ্ঞাপন করেছেন।

প্রধানমন্ত্রীর উদ্বোধন বিবেচনায় আজ জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী মুজিব কিল্লাগুলো সরেজমিনে পরিদর্শন করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা রঞ্জিত কুমার সরকার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি সহ অন্যান্য ব্যক্তিবর্গ এসময় উপস্থিত ছিলেন।

উক্ত স্থান পরিদর্শনকালে জেলা প্রশাসক সংশ্লিষ্ট সকলকে গুণগত মান বজায় রেখে দ্রুততম সময়ের মধ্যে কিল্লা সমূহের কাজ সম্পন্ন করার নির্দেশনা প্রদান করেন।

উল্লেখ্য,আধুনিক, টেকসই এবং প্রযুক্তি-সহায়ক এসব ভবন দুর্যোগে অসহায় নারী-পুরুষ ও শিশুদের পাশাপাশি তাদের গবাদি পশুপাখির নিরাপদ অবস্থান ও সুরক্ষা নিশ্চিত করবে। শুধু তাই নয়, দুর্যোগ-পরবর্তী সময়ে ভবনগুলোতে বিভিন্ন সভা-সেমিনার, প্রশিক্ষণ ও সামাজিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। মুজিব শতবর্ষে উপকূলীয় জেলার হতদরিদ্র মানুষের জন্য এসব ‘মুজিব কিল্লা ‘ হবে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উপহারের ফলশ্রুতি বলে জানান তিনি।

0 Shares