Home » অর্থনীতি » পেঁয়াজের বাজার তদারকিতে সরকারের উচ্চপর্যায়ের ১০ কর্মকর্তা মাঠে

পেঁয়াজের বাজার তদারকিতে সরকারের উচ্চপর্যায়ের ১০ কর্মকর্তা মাঠে

অর্থনীতি ডেস্ক, নিউটার্ন.কম : পেঁয়াজ রফতানির ওপর ভারত সরকারের নিষেধাজ্ঞায় বাংলাদেশের পেঁয়াজের বাজারে অস্থিরতা সৃষ্টি হয়েছে। এ অবস্থায় পেঁয়াজের বাজারের সার্বিক পরিস্থিতি মনিটরিংয়ের জন্য সরকারের উচ্চপর্যায়ের ১০ কর্মকর্তা মাঠে নেমেছেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের ১০ জন কর্মকর্তাকে এ দায়িত্ব দেয়া হয়েছে বলে মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার থেকেই কক্সবাজার, চট্টগ্রাম, ফরিদপুর, রাজবাড়ী, যশোর, দিনাজপুর, পাবনা, সাতক্ষীরা, সিরাজগঞ্জ ও শরীয়তপুর জেলার বাজারগুলোয় তদারকি শুরু করেছেন ওই কর্মকর্তারা। এ ছাড়া প্রতিটি জেলা প্রশাসনও এ বিষয়ে ব্যবস্থা নেবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পেঁয়াজ আমদানির ক্ষেত্রে ঋণপত্র বা এলসি মার্জিন এবং সুদের হার কমানোর জন্য বাংলাদেশ ব্যাংক পদক্ষেপ নিয়েছে। স্থল ও নৌবন্দরগুলোয় আমদানি করা পেঁয়াজ দ্রুত ও অগ্রাধিকার ভিত্তিতে খালাসের জন্য জাতীয় রাজস্ব বোর্ড ও বন্দর কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করেছে।

এতে আরও বলা হয়, দেশের বিভিন্ন হাটবাজারে পেঁয়াজ পরিবহন এবং দেশের ভোমরা, সোনা মসজিদ, হিলি ও বেনাপোল বন্দরে পেঁয়াজ আমদানি নির্বিঘ্ন করতে সব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ ছাড়া দেশে পেঁয়াজের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখতে টিসিবির মাধ্যমে ট্রাক সেলে ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রি শুরু করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় জানায়, পেঁয়াজ আমদানিকারক ও ব্যবসায়ীদের নিয়ে ইতিমধ্যে কয়েকটি বৈঠক করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বৈঠকে ব্যবসায়ীদের পেঁয়াজ আমদানি বৃদ্ধি ও নৈতিকতার সঙ্গে ব্যবসা পরিচালনার অনুরোধ করা হয়েছে।

এ ছাড়া কোনো ব্যবসায়ী পেঁয়াজ মজুত, কৃত্রিম উপায়ে মূল্যবৃদ্ধির চেষ্টা এবং স্বাভাবিক সরবরাহে ব্যাঘাত সৃষ্টি করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ারও হুশিয়ারি দিয়েছে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

নিউটার্ন.কম/এআর

7 Shares