Home » আন্তর্জাতিক » প্রিয়াঙ্কা গান্ধীর ফোনও হ্যাক!
প্রিয়াঙ্কা গান্ধী

প্রিয়াঙ্কা গান্ধীর ফোনও হ্যাক!

আন্তর্জাতিক ডেস্ক, নিউটার্ন.কম :

প্রিয়াঙ্কা গান্ধীর ফোনও হ্যাক করা হয়েছে। এমনই অভিযোগে সরব হল কংগ্রেস। তাদের দাবি, স্পাইওয়্যার নিয়ে সোনিয়া-কন্যাকে মেসেজ পাঠিয়েছে WhatsApp।

রবিবার সাংবাদিক সম্মেলনে কংগ্রেসের মুখ্য মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা জানিয়েছেন, ‘যাঁদের ফোন হ্যাক করা হয়েছে, তাঁদের মেসেজ পাঠিয়েছে হোয়াটসঅ্যাপ। প্রিয়াঙ্কা গান্ধী বডরাও সেই মেসেজ পেয়েছেন।’

‘এ রাজ্যেও গোপনীয়তায় আঘাত!’ ফোনে আড়ি পাতা প্রশ্নে মমতাকে পালটা ধনখড়ের

ফেসবুকের মেসেজিং ফ্ল্যাটফর্মে থেকে স্পাইওয়্যার সংক্রান্ত মেসেজ পাওয়া নিয়ে প্রশ্ন করা হলে তার জবাব দিয়ে সুরজেওয়ালা দাবি করেন, ওই একই মেসেজ পেয়েছেন প্রিয়াঙ্কাও। কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে সুরজেওয়ালের প্রশ্ন, ‘#WhatsAppSpygate-এ হতবাক করে দেওয়ার মতো তথ্য। ২০১৯ নির্বাচনের সময় কি নাগরিক ও রাজনৈতিক নেতাদের উপর কি গুপ্তচরবৃত্তির করেছে বিজেপি সরকার? সরকার কি ২০১৯-এর মে থেকেই এই বেআইনি স্পাইওয়্যার সম্পর্কে জানত? ক্ষমতায় বসে থাকা লোকেরাই এই অপরাধের জন্য দায়ী?’

লোকসভা ভোটের আগে WhatsApp-এর মাধ্যমে ১২১ জন ভারতীয়কে টার্গেট করা হয়েছিল। গত সেপ্টেম্বরেই ভারতীয় প্রশাসনকে একথা জানিয়েছিল ফেসবুকের মালিকানাধীন সংস্থাটি। ব্যবহারকারীদের গোপনীয়তা লঙ্ঘনের বিষয়ে ভারতীয় প্রশাসনকে দেওয়া এটি ছিল দ্বিতীয় সতর্কতা। পাশাপাশি যে ১২১ জন ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপে আড়ি পাতার চেষ্টা হয়েছিল তাঁদেরকেও WhatsApp-এর তরফে জানানো হয়। গত মে মাসে সর্বপ্রথম এই বিষয়ে দিল্লিকে সতর্কবার্তা পাঠানো হয়েছিল WhatsApp-এর তরফে।

সম্প্রতি WhatsApp জানিয়েছিল, ইজরায়েলের সাইবার নিরাপত্তা সংক্রান্ত এক সংস্থা এনএসও গ্রুপের স্পাইওয়্যার ‘Peagasus’ ব্যবহার করে চারটি মহাদেশের ২০টি দেশের প্রায় ১৪০০ ব্যবহারকারীর অ্যাকাউন্টে আড়ি পতারা চেষ্টা করা হয়েছিল। টার্গেট করা হয়েছিল কূটনীতিক, বিরোধী রাজনৈনিক নেতা, সাংবাদিক এবং সরকারি পদস্থ আমলাদের। এর মধ্যে ছিলেন ভারতীয়রাও।

নিউটার্ন.কম/RJ

25 Shares