Home » আন্তর্জাতিক » ফিফা ক্লাব বিশ্বকাপ ২০২১ প্রথম হবে চিনে

ফিফা ক্লাব বিশ্বকাপ ২০২১ প্রথম হবে চিনে

 

ক্লাব বিশ্বকাপের কলেবর বাড়িয়েছে ফিফা। অংশগ্রহণকারী ক্লাব সংখ্যা বাড়িয়ে উন্নীত করা হয়েছে ২৪টিতে। আর নতুন আঙ্গিকের ফিফা ক্লাব কাপ বিশ্বকাপের প্রথম আসরের আয়োজক স্বত্ব লাভ করেছে চীন। বৃহস্পতিবার আয়োজক হিসেবে চীনের নাম ঘোষণা করে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, এটি একটি ‘ঐতিহাসিক সিদ্ধান্ত’।

সাংহাইয়ে অনুষ্ঠিত ফিফা কাউন্সিল শেষে এ ঘোষণা দেন ইনফান্তিনো। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার কার্যনির্বাহী কমিটির বৈঠকেই এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে। এর ফলে ক্লাব ফুটবলের বড় ও বিশ্ব সেরা দলগুলো ও তাদের বিশ্ব সেরা তারকারা টুর্নামেন্টের জন্য চীন সফর করবে।

গত জুনেই ইনফান্তিনো বলেছিলেন, নতুন আঙ্গিকের এই ক্লাব বিশ্বকাপ বাণিজ্যিকভাবে আনুমানিক ৫০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশী অর্থ আয়ে সক্ষম হবে ফিফা। তবে নতুন ধাচের এই ফুটবল কোন প্রক্রিয়ায় আয়োজন করা হবে সে বিষয়ে বিস্তারিত কিছু তিনি জানাননি।

বর্তমানে ক্লাব বিশ্বকাপের আয়োজন করা হয় ৭টি ক্লাব নিয়ে। যেখানে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের চ্যাম্পিয়ন দলও অন্তর্ভুক্ত থাকে। এই বছর এবং ২০২০ সালের এই টুর্নামেন্টের আয়োজন করবে কাতার।

মধ্যপ্রাচ্যের এই দেশটি ২০২২ বিশ্বকাপের আগে পরীক্ষামুলক ভাবে এই টুর্নামেন্টের আয়োজন করবে। যার মাধ্যমে তাদের অবকাঠামোসহ সব ধরনের লজিস্টিকাল পরীক্ষা চালাতে পারে।

নারী ফুটবলের উন্নয়ন বরাদ্ধও দ্বিগুন করার ঘোষণা দিয়েছেন ইনফান্তিনো। ফলে আগামী চার বছরের মধ্যে এই খাতের বিনিয়োগ ১ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে। তিনি বলেন, ‘বর্তমানে এই খাতে ৫০০ মিলিয়ন ডলার ব্যয় করা হয়। বোর্ড সভায় ওই খাতের জন্য আরো ৫০০ মিলিয়ন ডলার বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

২৪ ক্লাবের বিশ্বকাপ শুরু হবে আগামী ২০২১ সালের জুন- জুলাইয়ে। যেখানে ইউরোপ থেকেই আটটি দল খেলবে বলে উল্লেখ করেন ইনফান্তিনো। সুত্র বিবিসি

নিউটার্ন.কম/AR

0 Shares