Home » জীবনধারা » ফ্রান্স থেকে করোনা লিপি ২৪

ফ্রান্স থেকে করোনা লিপি ২৪

 

এক.
ফ্রান্সের দ্রুতগামী একটি দ্বিতল টিজিভি ট্রেনকে হাসপাতাল-উপযোগী করে তোলা হয়েছে, এই ট্রেনে করোনা রোগী স্থানান্তর সহজ হবে।
গতকাল অতি অসুস্থ করোনা রোগীকে সুস্থ করে তোলার জন্য ক্লোরোকুইন ওষুধ প্রয়োগের অনুমতিও দিয়েছে ফ্রান্স সরকার।

দুই.
ইউরোপ এবং আমেরিকার করোনা পরিস্থিতি খুবই খারাপ। তবুও চিকিৎসায় অবহেলা কোথাও নেই। কিছু করোনা রোগী বাড়িতে থেকেও চিকিৎসা নিচ্ছেন।
রোগীর সংখ্যায় এখন সকল দেশের উপরে যুক্তরাষ্ট্র। আগামীকাল চিনকে ইতালিও পার হয়ে যাবে। স্পেন জার্মানি ফ্রান্স এবং ইরানের করোনা পরিস্থিতি খুব কাছাকাছি।
আগামী সাতদিন সারা পৃথিবীতে করোনা রোগীর সংখ্যা শুধু ঊর্ধ্বমুখী হবে, সাড়ে আট লাখ থেকে সংখ্যাটা দশ লাখও হয়ে যেতে পারে। কিন্তু এইসব খবরে কেউ আতঙ্কিত হবেন না। এই মহামারির মহামরণ আমাদের প্রাপ্য ছিল। তবে আধুনিক চিকিৎসার কল্যাণে কয়েক কোটি মানুষের মৃত্যু রুখে দেওয়া সম্ভব হবে।

তিন.
দেশে দেশে আমাদের ভাই বোন বন্ধু আত্মীয়স্বজন। সারা করোনাবিশ্বে এখন এক কোটিরও অধিক বাংলাদেশি প্রবাসী আছেন। সবার জন্যই আমরা উদ্বিগ্ন। করোনা ভাইরাস দেশ জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকলকে এক কাতারে দাঁড় করিয়ে দিয়েছে। পাকিস্তানের সাধারণ মানুষ আজ কত অসহায় ভাবুন একবার, সেখানে করোনা মহামারি আকার নিতে যাচ্ছে।
করোনার এই চরম দুঃসময়ে উদ্বেগে আবেগে
বাংলাদেশের সঙ্গে আমি ভারতের করোনা প্রসঙ্গ নিয়েও আলোচনা করি। ভারতের পশ্চিমবঙ্গে আমার রক্তের আত্মীয়স্বজন শতাধিক। তাছাড়া বন্ধুও আছে সহস্রাধিক। এই সময়ে আমি ফেসবুকে ভারতকে বাদ দিয়ে কিছু লিখতে পারি না। আমাকে সে জন্য কেউ কেউ ভারতের দালাল বলে উল্লেখ করেছেন। আমি তাঁদেরকে বলি, আমি শুধু ভারতের দালাল নই, আমি সকল মানুষের দালাল। প্রাণবিক পৃথিবীর জন্যই আমার ভালোবাসা, আমার দালালি অব্যাহত থাকবে। আপনারা আমাকে আঘাত করতেই পারেন, কিন্তু সুযোগ পেলে আমিও আপনাদের দিকে আমার ভালোবাসার দালাল হস্ত বাড়িয়ে দেব।
করোনা ধনী দরিদ্র আমেরিকা বাংলাদেশ ভারত পাকিস্তান বোঝে না, সে অবুঝের মতো সবাইকে নির্বিচারে আক্রমণ করে।
প্রকৃতি সুযোগ দিয়েছে শুধরে নেবার। আসুন এবার আমরা শুদ্ধ সুন্দর হয়ে উঠি। আসুন মানুবসভ্যতা রক্ষা করি।

সবার মঙ্গল হোক।

রবিশঙ্কর মৈত্রী
২৭শে মার্চ ২০২০
আলেস, ফ্রান্স

8 Shares