Home » জাতীয় » বরিশালে ধারণকৃত ইত্যাদির পুনঃপ্রচার, আজ ৭ জুলাই-শুক্রবার

বরিশালে ধারণকৃত ইত্যাদির পুনঃপ্রচার, আজ ৭ জুলাই-শুক্রবার

নদ-নদী, খাল-বিল, অরণ্য ও প্রাকৃতিক বৈচিত্র্যে সমৃদ্ধ, জীবনানন্দ দাশের কবিতায় আঁকা চিত্রে যে রূপসী বাংলা বা বাংলার মুখ শেরে বাংলার বরিশালে ধারণকৃত ইত্যাদির পুনঃপ্রচার করা হবে আজ ০৭ জুলাই, শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর। ২০১২ সালের ২০ নভেম্বর বরিশালের কীর্তনখোলা নদীর উপর নির্মিত ভাসমান মঞ্চের সামনে উপস্থিত কয়েক হাজার দর্শক নিয়ে ধারণ করা হয়েছিলো এই পর্বটি।
বিষয় বৈচিত্র্যে ভরপুর ইত্যাদির এই পর্বে রয়েছে কিছু মানবিক, অনুসন্ধানী, সচেতনতা ও শিক্ষামূলক প্রতিবেদন।
এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে একটি। প্রয়াত শিল্পী খালিদ হাসান মিলুর সঙ্গে তার বড় ছেলে প্রতীক হাসানকে ইত্যাদিতে উপস্থাপন করা হয়েছিল মিলুর অসুস্থ অবস্থায় তার জীবনের শেষ গানটিতে। আর সেই থেকে শিল্পী হিসেবে যাত্রা শুরু প্রতীকের। আর এই অনুষ্ঠানে প্রতীক হাসানের সঙ্গে খালিদ হাসান মিলুরই আরেক সন্তান প্রীতম হাসানকে প্রথমবারের মত উপস্থাপন করা হয়। তাদের গাওয়া দ্বৈত সংগীতটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন আলী আকবর রুপু। এছাড়াও রয়েছে পুরনো দিনের জনপ্রিয় তিনটি গান নিয়ে একটি মিউজিক্যাল ড্রামা। গান তিনটিতে বিভিন্ন চলমান অসঙ্গতি তুলে ধরা হয়েছে। রয়েছে স্থানীয় শতাধিক নৃত্যশিল্পী’র পরিবেশনায় বরিশালকে নিয়ে একটি মৌলিক গানের সাথে নৃত্য।
এবার ইত্যাদির দর্শক বাছাই করা হয়েছে বৃহত্তর বরিশালকে ঘিরে করা বিভিন্ন প্রশ্নের মাধ্যমে। নির্বাচিত দর্শকদের দিয়ে করা হয় ২য় পর্ব। এই পর্বে অতিথি হিসেবে অংশগ্রহণ করেছেন জনপ্রিয় অভিনেতা মীর সাব্বির ও অভিনেত্রী তানিয়া আহমেদ। তাদের সঙ্গে ছিলেন বরিশালের গীতিকার লিটন অধিকারী রিন্টু।
রয়েছে মামা-ভাগ্নে, নানি-নাতি, চিঠিপত্রসহ বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ ক’টি নাট্যাংশ। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। একযোগে পুনঃপ্রচার হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড-এ। ইত্যাদি স্পন্সর করেছে কেয়া কসমেটিকস লিমিটেড।
(Hanif Sanket এর ফেসবুক থেকে )

0 Shares