Home » আন্তর্জাতিক » বাংলাদেশ হাজারতম টি-টোয়েন্টিতে টস জিতলো

বাংলাদেশ হাজারতম টি-টোয়েন্টিতে টস জিতলো

 

২০০৫ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের লড়াই দিয়ে শুরু হয়েছিল আন্তর্জাতিক টি-টোয়েন্টি পথচলা। দ্রুত জনপ্রিয়তার শীর্ষে উঠে সেই সংস্করণ আজ স্পর্শ করছে চার অঙ্কের মাইলফলক। ভারত ও বাংলাদেশের লড়াই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১ হাজারতম ম্যাচ।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। প্রতিকূল আবহাওয়াকে উপেক্ষা করেই গড়াচ্ছে মাঠে। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি।

প্রথমবারের মতো ভারতের বিপক্ষে পূর্নাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। আর ঐতিহাসিক এই সফরে নেই টাইগার দুই পাণ্ডব সাকিব আল হাসান ও তামিম ইকবাল। খেলছেন না তরুন অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন। ম্যাচে টাইগারদের আরো এক প্রতিপক্ষ দিল্লির দুষণ।

এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে নাইম শেখের। আর অনুমিতভাবেই দলে আছেন তিন বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা বাঁহাতি স্পিনার আরাফাত সানি ও পেসার আল আমিন হোসেন।

বাংলাদেশের বিপক্ষে বিশ্রামে আছেন ভারতের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। অধিনায়কত্বের ভার তুলে দেওয়া হয়েছে রোহিত শর্মার কাঁধে।

ভারতের বিপক্ষে ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত মাত্র ৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। তবে এই আট ম্যাচের মধ্যে একটিতেও জয়ের দেখা পায়নি টাইগাররা। নিজেদের শেষ তিন টি-টোয়েন্টি ম্যাচে জয়ের পেয়েছে বাংলাদেশ আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে সিরিজ ড্র করেছিল ভারত।

বাংলাদেশ একাদশ:

লিটন দাস, সৌম্য সরকার, নাইম শেখ, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন ধ্রুব, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান, আল-আমিন হোসেন এবং আমিনুল ইসলাম বিপ্লব।

নিউটার্ন.কম/AR

8 Shares