Home » সারাদেশ » বাংলা এত মিষ্টি, বলার লোভ সামলাতে পারলাম না : মোদি

বাংলা এত মিষ্টি, বলার লোভ সামলাতে পারলাম না : মোদি

নিউটার্ন ডেস্ক: বাংলায় দুর্গা পূজার শুভেচ্ছা জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলা ভাষা অনেক মিষ্টি বলে তিনি এ ভাষায় কথা বলার লোভ সামলাতে পারেননি বলেও উল্লেখ করেন।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজের খবরে বলা হয়, দুর্গা পূজার মহাষষ্ঠীর সকালে অর্থাৎ আজ বৃহস্পতিবার দেওয়া ভাষণে পূজার শুভেচ্ছা জানান নরেন্দ্র মোদী। দুর্গা পূজার শুভক্ষণে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘উমা এলো ঘরে। বাংলার এই সনাতন পরম্পরা রয়েছে।’ বাংলাতেই তিনি জানালেন, প্রতিটি নারীকে মায়ের রূপে শ্রদ্ধা জানাতে হবে। নারীদের প্রতি নির্যাতন রুখতে ভারতে এখন কড়া আইন প্রণয়ন করা হয়েছে। নারীদের সুরক্ষার জন্য তার সরকার যথেষ্ট তত্পর বলেও দাবি করেছেন তিনি।

বাংলায় ভাষণ দেওয়ার কারণ হিসেবে মোদি বলেন, ‘বাংলা ভাষা এত মিষ্টি যে, এই ভাষা বলার লোভ সামলাতে পারলাম না। জানি আমার উচ্চারণে কিছু খামতি ছিল। তার জন্য মার্জনা করবেন।’ তিনি বলেন, ‘সকলকে দুর্গা পূজা এবং কালী পূজার শুভেচ্ছা জানাই।’

ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘করোনা এখনো চলে যায়নি। তাই সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পরতে হবে। সব নিয়ম মেনেই এবার উৎসবে মাততে হবে।’

মোদির ভাষণজুড়ে ছিলেন শিল্প-সাহিত্য জগতের রবীন্দ্রনাথ ঠাকুর, শরত্চন্দ্র চট্টোপাধ্যায়, রাজা রামমোহন রায়, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, ঋষি অরবিন্দ, মাতঙ্গিনী হাজরা। তার কথায় স্মৃতিচারণ হলো ক্ষুদিরাম বসু, প্রফুল্ল চাকী, বিনয়-বাদল-দীনেশের। শোবিজ জগতে উত্তম কুমার, সত্যজিৎ রায়, সুচিত্রা সেনের মতো বিখ্যাত বাঙালির অবদানের কথাও ভাষণে স্বীকার করলেন তিনি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

নিউটার্ন.কম/RA

0 Shares