Home » Uncategorized » বাজার নিয়ন্ত্রণে রাখতে বাংলাদেশে গম রফতানি বন্ধ করল ভারত

বাজার নিয়ন্ত্রণে রাখতে বাংলাদেশে গম রফতানি বন্ধ করল ভারত

বেনাপোল স্থলপথে ভারত থেকে গম আমদানিতে নিষেধাজ্ঞা-বৃহস্পতিবার এসেছে ২০০ মে: টন
এম এ রহিম,বেনাপোল :
ভারতে গম ও আটার বাজার নিয়ন্ত্রণে রাখতে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির বাণিজ্য সংশ্লিষ্ট দফতর। শুক্রবার (১৩মে) থেকেই এ নিষেধাজ্ঞার ঘোষণাটি কার্যকর হয়েছে।ভারত সরকার জানিয়েছে, যেসব রপ্তানি চালানের ক্রেডিট লেটার বিজ্ঞপ্তির আগে ইস্যু করা হয়েছে, শুধু সেগুলোর চালান রফতানি (যেতে) দেয়ার অনুমতি দেয়া হবে। ফলে বেনাপোলসহ দেশের সবশুল্ক স্টেশন দিয়ে গম আমদানি বন্ধ রয়েছে। শনিবার দুপুর পর্যন্ত কোন চালান বন্দরে প্রবেশ করেনি বলে জানান বন্দর পরিদর্শক পলাশ হোসেন।

বাংলাদেশ ভারত চেম্বার অব কমার্সের পরিচালক মতিয়ার রহমান বলেন, ভারতীয় দেশীয় বাজারে আটা ও গমের দাম কমানোর লক্ষ্যে রফতানি বন্ধের নির্দেশনা দিয়েছে সরকার। তবে পূর্বকোন ঘোষণা ছাড়াই গম রফতানি বন্ধের প্রভাব পড়বে দেশীয় বাজারে। তেল ও পেয়াজের পর আটার দামও বেড়ে যাওয়ার আশংকার কথা জানান তিনি। মতিয়ার রহমান আরো জানান বাংলাদেশ সরকার ভারত ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ থেকে গম আমদানির অনুমতি দিয়েছেন। সে ক্ষেত্রে প্রতিবেশ দেশ ভারত গম না দিলেও অন্যান্য দেশ থেকে গম আমদানি করে চাহিদা মিটাবে সরকার। তেমন একটা প্রভাব নাও পড়তে পারে বলে মত প্রকাশ করেন তিনি।

ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদক হলেও রপ্তানিতে তাদের অংশ মাত্র এক শতাংশের মতো।পরিমাণ ও মূল্য উভয় দিক থেকে ভারতীয় গমের সবচেয়ে বড় ক্রেতা বাংলাদেশ।২০২০-২১অর্থ বছরে ৫৪ শতাংশ ভারতীয় গম এসেছে বাংলাদেশে।ওই বছর ভারতীয় গমের শীর্ষ ১০ ক্রেতা ছিলবাংলাদেশ,নেপাল, সংযুক্ত আরবআমিরাত, শ্রীলঙ্কা,ইয়েমেন,আফগানিস্তান,কাতার, ইন্দোনেশিয়া, ওমান ও মালয়েশিয়া।

বেনাপোল স্থলবন্দর উপপরিচালক আব্দুল জলিল তরফদার জানান,গম রফতানি বন্ধের অফিসিয়ালি কোন নির্দেশনা পায়নি তারা। কাষ্টম কর্তৃপক্ষ পেলেই প্রকৃত নির্দেশনা জানা যাবে । তবে নতুন এলসি না হলেও পূর্বের এলসিকৃত গমের চালান বেনাপোল স্থলবন্দরে আসবে বলে জানান তিনি।

এসব বিষয়ে গম আমদানির সাথে সংশ্লিষ্টরা জানান ভারত প্রতিবছরই আন্তর্জাতিক বাণিজ্য আইন অমান্য করে গম চাল মরিচ পেয়াজসহ বিভিন্ন পণ্য রফতানিতে নিষেধ্জ্ঞা দেন। ফলে চরম ক্ষতিগ্রস্ত হন বাণিজ্যের সাথে সংশ্লিষ্টরা। দেশের বাজারেও পড়ে বিরুপ প্রভাব। দেশে আটা ও গমের দাম অনেকটা স্বাভাবিক রয়েছে বলে জানান স্থা্ণীয় ব্যবসায়িরা।

0 Shares