Home » আন্তর্জাতিক » বিতর্কিত নাগরিকত্ব বিলের বিরোধিতায় ইমরান খান

বিতর্কিত নাগরিকত্ব বিলের বিরোধিতায় ইমরান খান

 

আন্তর্জাতিক ডেস্ক, নিউটার্ন.কম : ভারতের লোকসভায় সোমবার মধ্যরাতে পাশ হওয়া বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে প্রতিবেশী দেশ পাকিস্তান।

এই বিলের সমালোচনা করে সে দেশের প্রধানমন্ত্রী ইমরান খানের বলেন, এই বিল সমস্ত আন্তর্জাতিক মানবাধিকার আইনের বিরুদ্ধে। এটি পাকিস্তানের সঙ্গে স্বাক্ষরিত দ্বিপাক্ষিক চুক্তিকে লঙ্ঘন করছে। এটি সঙ্ঘের হিন্দু রাষ্ট্র গড়ার একটি পদক্ষেপ। আঞ্চলিক আগ্রাসনের অংশও বটে।

তবে রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, ইমরানের এই বক্তব্য থেকে সুবিধা পাবে মোদির দল। কেননা এর ফলে পাক-বিরোধিতা জোরদার করে হিন্দু জাতীয়তাবাদের বাতাস আরও জোরালো করার চেষ্টা করবে ভারতের হিন্দুত্ববাদী দল বিজেপি।

দলের মুখপাত্র জি ভি এল নরসিংহ রাও বলেছেন, ইমরান খানের ভারতীয় আইন নিয়ে মন্তব্য করাটা প্রবল ভাবে অনধিকার চর্চার শামিল। ভারত তার দেশের সংখ্যালঘুদের সুরক্ষিত রাখতে সক্ষম। কিন্তু ইমরান সেই কাজে তাঁর দেশে ব্যর্থ।

এর পরেই কংগ্রেসকে কটাক্ষ করে বিজেপি মুখপাত্র বলেছেন, কাশ্মীরের ৩৭০ ধারা উচ্ছেদ ও নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ইমরানের বক্তব্যের সঙ্গে কংগ্রেসের মতামতের খুব মিল। মনে হচ্ছে ইমরানের দল তেহরিক-ই-ইনসাফ এ বার ইউপিএ-র নতুন জোটসঙ্গী হতে চলেছে।

তবে ইমরানের এই সমালোচনার জবাবে এখনও কোনো আনুষ্টানিক প্রতিক্রিয়া জানায়নি ভারত সরকার।(সূত্র আনন্দবাজার)

 

নিউটার্ন.কম: /AR

17 Shares