Home » অর্থনীতি » বিশ্বের অন্যতম সেরা হোটেল, ভাড়া কত জানেন?

বিশ্বের অন্যতম সেরা হোটেল, ভাড়া কত জানেন?

 

রাজ আমলের প্রাসাদই আজ তাজগোষ্ঠীর বিলাসবহুল হোটেল। সম্প্রতি বিশ্বের সেরা ১০ হোটেলের মধ্যে সাত নম্বরে জায়গা করে নিয়েছে এ হোটেল।

ভারতের জয়পুরের রামবাগ প্যালেস। সম্প্রতি ভ্রমণ-পত্রিকা ‘কঁদে নাস্ত’ এই হোটেলকে বিশ্বের অন্যতম সেরার শিরোপা দিয়েছে।

কী রয়েছে এই প্রাসাদ হোটেলে? কেন একে বিশ্বের অন্যতম সেরার শিরোপা দেয়া হলো দেখে নেয়া যাক। খবর আনন্দবাজার পত্রিকার।

১৮৩৫ সালে রাজস্থানের জয়পুর থেকে ৮ কিলোমিটার দূরে জয়পুরের তত্কালীন মহারাজা নিজের থাকার জন্য বানিয়েছিলেন এ প্রাসাদ। ভবানী সিংহ রোডের ওপর অবস্থিত এ প্রাসাদ।

সেই সময় যুবরাজ দ্বিতীয় রাম সিংহ এ প্রাসাদাকে বাগানবাড়ি হিসাবে ব্যবহার করতেন। ওয়েট নার্সকে রাখা হতো এই প্রাসাদে। রানির মৃত্যু বা অসুস্থতার জন্য বা রানি যদি তার সদ্যোজাতকে দেখভালের অধিকার হারাতেন, তা হলে একজন মহিলা রানির সন্তানকে স্তন্যপান করাতেন। তারাই ছিলেন ওয়েট নার্স।

বর্তমানে এই প্রাসাদটাই তাজগোষ্ঠীর অধীন হোটেল। এতে ৭৮টি বিলাসবহুল ঘর ও সুইট রয়েছে। এই ঘরগুলোতেই আগে মহারাজারা থাকতেন।

প্রাসাদের সামনে বিশাল এলাকা নিয়ে বাগান রয়েছে। প্রতিটা কোণে রাজ আমলের নকশা রয়েছে। সুবর্ণ মহলে খাবারের ঘর। সেখানে অতিথিরা রাজপুত ঘরানার সবরকম খাবার খেতে পারবেন।

এ ছাড়া দেশ-বিদেশের নানা স্বাদের খাবার খেতে হলে চলে যেতে হবে রাজপুত রুমে। একে ‘বারান্দা ক্যাফে’ও বলা হয়। ২৪ ঘণ্টা এই ক্যাফে খোলা থাকে অতিথিদের জন্য।

হোটেলের ভেতরে স্পা, বার রয়েছে। ডেস্টিনেশন ওয়েডিংয়ের জন্যও ভাড়া দেয়া হয় এ প্রাসাদ।

একেকটি ঘরের মাপ ২৮-৩৩ বর্গমিটার থেকে ১৬৭ বর্গমিটার পর্যন্ত রয়েছে। ১৬৭ বর্গমিটারের ঘরটি গ্র্যান্ড প্রেসিডেন্সিয়াল সুইট। বেডরুমে রয়েছে গার্ডেন ভিউ। প্রতিদিনের জন্য এই ঘরের ভাড়া সাড়ে ৯ লাখ টাকা। একসঙ্গে তিনজন থাকতে পারবেন এখানে।

৪৬ বর্গমিটারের প্যালেস ভিউ গার্ডেন রুমের ভাড়া প্রতিদিন সাড়ে ৪৪ হাজার। তিনজন অতিথি থাকতে পারবেন একসঙ্গে। আর সবচেয়ে সস্তার রুম হলো লাক্সারি রুম গার্ডেন ভিউ। ২৮ থেকে ৩৩ বর্গমিটারের এই রুম।

নিউটার্ন.কম/AR

0 Shares