Home » আন্তর্জাতিক » বিষাক্ত ধোঁয়াশা,স্কুল বন্ধের নির্দেশ

বিষাক্ত ধোঁয়াশা,স্কুল বন্ধের নির্দেশ

 

বায়ু দূষণের গ্রাসে পড়া ভারতের দিল্লি ও সংলগ্ন অঞ্চলে জনস্বাস্থ্যমূলক জরুরি অবস্থা জারি করেছে দেশটির সুপ্রিম কোর্টের নির্দেশে গড়া দূষণ নিয়ন্ত্রণ সংস্থা। তার জেরে মঙ্গলবার পর্যন্ত সমগ্র দিল্লির সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। ৫ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখা হয়েছে সমস্ত রকমের নির্মাণ।

আজ শুক্রবার টুইটারে এই ঘোষণা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

দীপাবলির পরে দিল্লিকে ঢেকে ফেলেছে দূষণের দুর্ভেদ্য জাল। বিষাক্ত ধোঁয়াশায় ঢেকেছে রাজধানীর আকাশ। শুক্রবার সর্বোচ্চ স্তরে পৌঁছেছে বায়ুদূষণের মাত্রা। ফলে শ্বাসকষ্ট-সহ বিভিন্ন শারীরিক সমস্যার শিকার হচ্ছেন বাসিন্দারা। বৃহস্পতিবার রাত থেকে দূষণের মাত্রা এতই উচ্চ পর্যায়ে পৌঁছয় যে বাধ্য হয়ে দিল্লিতে ‘অতি বিপজ্জনক’ ও তারপরে ‘জরুরি’ অবস্থা জারি করে প্রশাসন। নির্মাণের পাশাপাশি শীতে বাজি পোড়ানোর উপরেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

চলতি মরসুমে দিল্লিতে এই প্রথম বাতাসের মান ইমার্জেন্সি স্তরে নেমে গেল। ২০১৯ সালেরই জানুয়ারি মাসে শেষবার এমন পরিস্থিতি তৈরি হয়েছিল। পাঞ্জাব ও হরিয়ানার জন্যই দিল্লি গ্যাস চেম্বারে পরিণত হয়েছে বলে অভিযোগ অরবিন্দ কেজরিয়ালের। তার দাবি, পাঞ্জাব ও হরিয়ানায় খেতের কাটা শস্যগাছ জ্বালানোর ফলেই দিল্লিতে দূষণের পারদ চড়েছে। শুক্রবার স্কুলপড়ুয়াদের তিনি ধোঁয়ারোধকারী মুখোশ বিলি করেন।

নিউটার্ন.কম/AR

19 Shares